কওমী মাদরাসার কিতাব বিভাগ খুলে দিতে প্রধানমন্ত্রীর প্রতি শায়খ জিয়া উদ্দীনের আহ্বান

কওমী মাদরাসা সমূহের কিতাব বিভাগ খোলার ব্যাপারে সরকারি বিধিনিষেধ তুলে নিতে প্রধানমন্ত্রীর প্রতি আহবান জানিয়েছেন আযাদ দ্বীনী এদারায়ে তা’লীম বাংলাদেশের সভাপতি ও জামিয়া মাদানিয়া আঙ্গুরা মুহাম্মদপুরের মহাপরিচালক মাওলানা শায়খ জিয়া উদ্দীন।

তিনি বলেন, লকডাউন পরবর্তী সময়ে সবকিছু স্বাভাবিক হয়ে গেলেও দুঃখজনকভাবে শিক্ষাপ্রতিষ্ঠান এখনো বন্ধ। নিয়মিত ক্লাশ না থাকায় শিক্ষার্থীদের অপূরণীয় ক্ষতি হচ্ছে। এরকম চলতে থাকলে অনেক শিক্ষার্থী অকালে ঝরে পড়বে। তাই অগণিত ছাত্রছাত্রীর ভবিষ্যৎ রক্ষার্থে অবিলম্বে সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া জরুরী।

কওমি মাদরাসার পাঠদান পদ্ধতি সম্পূর্ণ আলাদা। শিক্ষকের প্রত্যক্ষ পাঠদান ও তত্ত্বাবধান ছাড়া এ শিক্ষাব্যবস্থায় কিতাব বুঝা ও আত্মস্থ করা কোনোমতেই সম্ভব নয়। তাই দেশ ও জাতির স্বার্থে ঐতিহ্যবাহী এ শিক্ষাব্যবস্থাকে ধরে রাখতে এখনি কিতাব বিভাব খুলে দিতে সরকারের প্রতি আহবান জানাচ্ছি।

সোমবার (১০ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ আহ্বান জানান।

হেফজ বিভাগ খুলে দেওয়ায় সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে মাওলানা জিয়া উদ্দীন বলেন, স্বাস্থ্যবিধি মেনে যেহেতু সবকিছু করা যাচ্ছে, তেমনিভাবে পড়ালেখাও নিয়মমতো করা যাবে। অভিভাবক, শিক্ষার্থী ও শিক্ষকরা সচেতন থাকলে কোনো ধরণের ঝুঁকি ছাড়া নিরাপদে পাঠদান সম্ভব। যেহেতু স্বাস্থ্যবিধি মেনে পাঠদান করায় এই দুইমাসে হিফজ বিভাগের ছাত্রদের কোনো ক্ষতি হয়নি, তাই বিধিমালা অনুসরণ করে কিতাব বিভাগ খোলে দিলেও কোনো ক্ষতি হবে না ইন-শা আল্লাহ।

এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন তিনি।