তালেবানের সর্বশেষ বন্দিদের মুক্তির ডিক্রিতে সই করতে হলো আশরাফ ঘানিকে

তালেবানের সর্বশেষ বন্দীদলকে মুক্তি দেওয়ার ডিক্রিতে সই করেছেন মার্কিন মদদপুষ্ট আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তালেবানের এসব সদস্য ছিলেন অত্যন্ত উচ্চ পর্যায়ের এবং শীর্ষ নেতৃত্বের নির্দেশনার প্রতি একান্ত অনুগত।

তালেবান বন্দিদের মুক্তির ডিগ্রিতে ঘানিকে সই করতে হলেও বিষয়টি নিয়ে কাবুল বেশ চিন্তিত হয়ে পড়েছে।

গত সোমবার (১০ আগস্ট) শেষ বেলায় তালেবানের সাথে আমেরিকার চুক্তির শর্ত হিসেবে আশরাফ ঘানি চূড়ান্তভাবে ৪০০ বন্দিকে মুক্তি দেওয়ার নির্দেশ দেন। প্রেসিডেন্টের দপ্তরের একটি সূত্র ডিগ্রিতে সই করার কথা নিশ্চিত করেছেন।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জাভিদ ফয়সাল জানান, আগামী দুই দিনের মধ্যে তালেবানের এসব বন্দীকে মুক্তি দেওয়ার কাজ শুরু করবে আফগান সরকার। প্রেসিডেন্ট আশরাফ ঘানি সরকারের এই পদক্ষেপের মাধ্যমে দীর্ঘ প্রতীক্ষিত শান্তি প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে বলে আশা করা হচ্ছে।

আমেরিকার মদদপুষ্ট আফগান সরকারের একটি সূত্র জানিয়েছে, আগামী বুধবার তাদের একটি প্রতিনিধিদল কাতারের রাজধানী দোহা সফর করবে এবং রোববার থেকে শান্তি আলোচনা শুরু হবে।

তালেবানকে ধ্বংস করার উদ্দেশ্যে ২০০১ সালের শেষের দিকে আফগানিস্তানে আগ্রাসন চালিয়েছিল আমেরিকা। কিন্তু প্রায় দুই দশকেও ধ্বংস করতে না পেরে আফগানিস্তান থেকে চলে যাওয়ার জন্য চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি অনানুষ্ঠানিক পরাজয় বরণ করে সেনা প্রত্যাহারে সিদ্ধান্ত জানিয়ে তালেবানের সাথে চুক্তি করে আমেরিকা।

চুক্তি অনুযায়ী ১০ মার্চ আফগান সরকারের সঙ্গে তালেবানের আলোচনা শুরুর কথা ছিল। আটক তালেবান সদস্যদের মুক্তি দেওয়ার বিষয়টিও চুক্তিতে অন্তর্ভুক্ত ছিল। কিন্তু চুক্তি অনুযায়ী তালেবান সদস্যদের মুক্তি না দেওয়ায় সে আলোচনা আর শুরু হয়নি।

About |

Check Also

বিনামূল্যে করোনা ভ্যাকসিন বিতরণ করবে পাকিস্তান সরকার

করোনাভাইরাস মোকাবেলার জন্য ভ্যাকসিন কিনবে এবং বিনামূল্যে তা জনগণের মাঝে বিতরণ করবে পাকিস্তানের সরকার ইমরান …