মহানবী (সা.)-কে কটূক্তি করায় রণক্ষেত্র ভারতের বেঙ্গালুরু; পুলিশের গুলিতে নিহত ৩

ফেসবুকে মহানবী মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহী ওয়া-সাল্লামকে নিয়ে কুরুচিপূর্ণ পোস্টের জেরে রণক্ষেত্রে হয়ে উঠেছে ভারতের বেঙ্গালুরু।

মঙ্গলবার (১১ আগস্ট) কংগ্রেসের বিধায়ক অখণ্ড শ্রীনিবাস মূর্তির ভাইপো ফেসবুকে ওই পোস্ট দিয়েছিলো বলে অভিযোগ ওঠে।

এর প্রতিবাদে রাস্তায় নেমে আসেন অসংখ্য মানুষ। তবে পুলিশ এ বিষয়ে অভিযোগ নিতে চায়নি বলে দাবি অনেকের। এরপর থেকেই ধীরে ধীরে সহিংস হয়ে ওঠে বিক্ষোভ।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, প্রতিবাদকারীরা বিভিন্ন জায়গায় আগুন ধরিয়ে দিয়েছে। মঙ্গলবার রাতে কেজি হাল্লি এবং ডিজি হাল্লি থানায় হামলা চালানো হয়। এতে এক এসিপিসহ অন্তত ৬০ পুলিশ কর্মকর্তা আহত হয়েছেন।

এনডিটিভি ও আনন্দবাজার পত্রিকার তথ্যমতে, আগে মামলা না নিলেও বিক্ষোভ দমন করতে গুলি করছে পুলিশ। এতে এ পর্যন্ত অন্তত তিনজন নিহত হয়েছেন।

এদিন বেঙ্গালুরুর কাভাল বাইসান্দ্রা এলাকায় কংগ্রেস নেতা নিবাস মূর্তির বাড়ির সামনে দফায় দফায় বিক্ষোভ হয়েছে। ছোড়া হয়েছে ইট-পাথরও। এসময় পার্কিংয়ে থাকা একটি গাড়িতে আগুন ধরিয়ে দেয় স্থানীয় জনতা।

বেঙ্গালুরু পুলিশের যুগ্ম-কমিশানার (ক্রাইম) সন্দীপ পাটেল জানিয়েছেন, সহিংসতার ঘটনায় অন্তত ১১০ জনকে গ্রেফতার করা হয়েছে। সহিংসতা ছড়িয়ে পড়া ডিজি হাল্লি ও কেজি হাল্লিতে আগামীকাল সকাল পর্যন্ত কারফিউ জারি করা হয়েছে।

সূত্র: আনন্দ বাজার