মসজিদের উপর বিধি-নিষেধ প্রত্যাহারে সরকারের প্রতি আযাদ দ্বীনী এদারার আহ্বান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম


মহামারী করোনাভাইরাসের (কোভিড ১৯) কারণে সরকারের পক্ষ থেকে মসজিদসমূহে জনসমাগম রোধে যে নির্দেশনা জারি করা হয়েছে, তা প্রত্যাহার করে মসজিদগুলো উন্মুক্ত করে দেয়ার আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছেন আযাদ দ্বীনী এদারায়ে তালীম বাংলাদেশ।

বুধবার (১৫ এপ্রিল) দেয়া এক বিবৃতিতে মসজিদ উম্মুক্ত করে দেশের জনগণকে জামাতে নামাজ আদায়ের অনুমতি প্রদানের জন্য সরকারের প্রতি আহ্বান জানান তাঁরা।

বিবৃতিতে আযাদ দ্বীনী এদারায়ে তালীম বাংলাদেশ-এর আলেমগণ বলেন, দেশের অন্যান্য বহু অঙ্গনে জনসমাগম অব্যাহত থাকার পরেও মসজিদে মুসল্লীদের সংখ্যা নির্ধারণ করা, মসজিদ বন্ধ করে দেওয়া, আগত মুসল্লীদেরকে হয়রানি করা এবং ইমাম-মুয়াজ্জিনদেরকে গ্রেফতার করা সম্পূর্ণ অযৌক্তিক এবং ইসলামী শরীয়া’র সাথে সামঞ্জস্যহীন। সরকারের প্রতি আমাদের আহ্বান থাকবে, মহান আল্লাহর রহমতের আশায় পাঁচ ওয়াক্ত নামাজ, জুম’আ এবং আগত মাহে রামজানে তারাবীর নামাজে স্বল্প-সময়ের জন্য মসজিদসমূহ সাধারণ ভাবে উন্মুক্ত করে মুসল্লীদেরকে জামাতে নামাজের জন্য সুযোগ করে দেওয়া। তবে অসুস্থ, বৃদ্ধ এবং সন্দেহপ্রবণ লোকজন যেনো বাসা-বাড়িতেই নামায আদায় করে এ বিষয়ে নির্দেশনা প্রদান করা।

বিবৃতিদাতা আলেমরা হচ্ছেন, বোর্ডের সভাপতি মাওলানা জিয়া উদ্দীন, সিনিয়র সহ-সভাপতি ও পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) মাওলানা মুহিব্বুল হক গাছবাড়ী, সহ-সভাপতি মাওলানা  শফিকুল আহাদ, মহাসচিব মাওলানা আবদুল বছীর, সহ-মহাসচিব হাফেজ মাওলানা মুহিসন আহমদ, সহ-পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা সৈয়দ আব্দুর রহমান, রচনা সম্পাদক হাফেজ মাওলানা ফখরুয্যামান, প্রকাশনা সম্পাদক মাওলানা এনামুল হক, জেলা নাযিম মাওলানা মুশতাক আহমদ খাঁন, মাওলানা আব্দুল গফ্ফার, মাওলানা আব্দুল বাসিত, মাওলানা আব্দুল আজিজ প্রমুখ।

এসময় তাঁরা দেশবাসীর প্রতি সকল প্রকার সতর্কতা অবলম্বন, স্বাস্থবিধি মেনে চলা, সরকারের নির্দেশনা মান্য করা, সর্বোপরি আল্লাহমুখি হওয়ার জন্য উদাত্ত আহ্বান জানান।