আরব বিশ্বে প্রথম পারমাণবিক বিদ্যুৎ উৎপাদন করলো আমিরাত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নাহিয়ান হাসান


আরব বিশ্বের সর্বপ্রথম পারমাণবিক কেন্দ্র উৎপাদনের ইতিহাস গড়লো আরব আমিরাত।

ইতিমধ্যে বারক্বায় পারমাণবিক বিদ্যুৎ উৎপাদনের প্রাথমিক কার্যক্রমের সফল উদ্বোধন করেছে।

আমিরাতের সরকারি সংবাদ সংস্থা ডাব্লিউএএমের প্রকাশিত সংবাদে বলা হয়, আমিরাত নিউক্লিয়ার এনার্জি কর্পোরেশনের অধীনস্থ নাওয়াহ এনার্জি কোম্পানি বারক্বা পারমাণবিক শক্তি উৎপাদন কেন্দ্রের ইউনিট ১ এর কার্যক্রম সফলতার সাথে আরম্ভ করতে পেরেছে।

দুবাইয়ের শাসক শেখ মুহাম্মাদ বিন রশিদ আল মাখতুম এই ব্যাপারে তার ভেরিফায়েড টুইটার একাউন্টে টুইট করেছিলেন যে, পারমাণবিক শক্তি উৎপাদনে নিযুক্ত কর্মকর্তারা কেন্দ্রে পারমাণবিক শক্তি উৎপাদনের একটি পরিপূর্ণ ও সফল পরীক্ষা চালিয়েছে। এর জন্য আমি আমার ভাই শেখ মুহাম্মাদ বিন যায়েদ আল মাখতুমকে অভিনন্দন জানাচ্ছি।

তিনি বলেন, আগামী ৬০ বছরের জন্য পরিশোধিত বিদ্যুৎ উৎপাদনের অংশ হিসাবে সংযুক্ত আরব আমিরাতের শান্তিপূর্ণ পারমাণবিক শক্তি উৎপাদন কর্মসূচির জন্য বারক্বা পারমাণবিক কেন্দ্রের ইউনিট ১ এর পারমাণবিক চুল্লি সফল ভাবে প্রজ্বলিত করা,আমিরাতের ইতিহাসের একটি অনন্য মাইলফলক।

এএনইসির প্রধান নির্বাহী কর্মকর্তা মুহাম্মাদ ইব্রাহিম আল-হাম্মাদী বলেছেন,এটি আমিরাতের জন্য একটি ঐতিহাসিক মাইলফলক। এটি সুদূরপ্রসারী পরিকল্পনা ও নিরলস প্রচেষ্টার ফসল।

তিনি বলেন, আজকের সফলতার ফলে আমরা আমাদের মোট চাহিদার এক চতুর্থাংশই পরিশোধিত বিদ্যুৎ উৎপাদন ও সরবরাহে আরো একধাপ এগিয়ে গেলাম।

উল্লেখ্য,আরব বিশ্বের মধ্যে সংযুক্ত আরব আমিরাতই প্রথম রাষ্ট্র যারা নিরাপদ, স্বচ্ছ ও পরিবেশ বান্ধব বিদ্যুৎ উৎপাদন করতে যাচ্ছে এবং বিশ্বে ৩৩ তম।

সূত্র: আরব নিউজ

শেয়ার করুণ
  •