নির্মম কারাগার থেকে মুক্তি পেলেন ৩ শতাধিক তালেবান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | সোহেল আহম্মেদ


শান্তির বার্তা পৌছে দিতে ঈদুল আযহা উপলক্ষে তালেবান কর্তৃক ঘোষিত তিন দিনের যুদ্ধবিরতির শেষদিন আমেরিকার মদদপুষ্ট আফগানের আশরাফ ঘানি সরকারের কারাগার থেকে মুক্তি পেয়েছে তিন শতাধিক তালেবান।

রবিবার (২ আগষ্ট) আফগানিস্তানের জাতীয় সুরক্ষা কাউন্সিলের কার্যালয় (ওএনএসসি) এক বিবৃতিতে এ তথ্য জানিয়েছে বলে আনাদোলু এজেন্সি’র খবরে বলা হয়েছে।

চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি তালেবানের সাথে আমেরিকার শান্তিচুক্তি মোতাবেক আফগান সরকারকে পারওয়ান ও অন্যান্য প্রাদেশিক কারাগার থেকে আরও ৩১৭ জন তালেবানকে মুক্তি দিতে হয়েছে। এ নিয়ে সর্বমোট ৪,৯১৭ জন তালেবান মুক্তি পেয়েছেন।

সম্প্রতি ৫ হাজার ১০০ জন সদস্যকে মুক্তি দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে আফগান সরকার তালেবানকে আন্তঃ-আফগান শান্তি আলোচনার জন্য এক সপ্তাহের মধ্যেই প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছে।

এদিকে আশরাফ ঘানি সরকারের এক হাজার কয়েদিকে মুক্তি দিয়ে তালেবান অঙ্গীকার পূর্ণ করেছে।

প্রসঙ্গত, শান্তির বার্তা পৌছে দিতে ঈদুল আযহা উপলক্ষে গত শুক্রবার থেকে তিন দিনের যুদ্ধবিরতি ঘোষণা করেছিলো তালেবান। আমেরিকার মদদপুষ্ট আফগান সরকারের রাষ্ট্রপতি আশরাফ ঘানি তালেবানদের সাথে কারাবন্দি বদলের বিষয়ে প্রতিশ্রুতি দিয়ে এই পদক্ষেপকে স্বাগত জানান এবং এক সপ্তাহের মধ্যে আলোচনার জন্য তালেবানকে অনুরোধ জানান।

শেয়ার করুণ
  •