আমেরিকায় করোনা আক্রান্তের প্রকৃত সংখ্যা বাস্তবের চেয়ে ১০ গুণ বেশি: সিডিসি

আমেরিকায় সরকারি হিসাবে যে পরিমাণ মানুষ করোনাভাইরাস কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন, বাস্তবে তার চেয়ে ১০ গুণ বেশি আক্রান্ত হতে পারে বলে দেশটির সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে।

শুক্রবার (২৬ জুন) সিডিসির পরিচালক ড. রবার্ট রেডফিল্ড এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন।

ড. রবার্ট রেডফিল্ড বলেন, এই মুহূর্তে আমাদের অনুমান, একজন রোগী শনাক্ত হয়ে থাকলে আক্রান্তের প্রকৃত সংখ্যা আসলে ১০ জন। এ হিসাবে আমেরিকায় করোনাভাইরাসে আক্রান্তের প্রকৃত সংখ্যা ইতোমধ্যে হয়ত দুই কোটি ছাড়িয়ে গেছে বলে অনুমান করছেন দেশটির স্বাস্থ্য কর্মকর্তারা।

ড. রবার্ট রেডফিল্ড আরও বলেন, যাদের করোনার লক্ষণ আছে তাদের পরীক্ষায় বিধিনিষেধ আছে। আবার যাদের লক্ষণ দেখা দেয়নি তাদের তো পরীক্ষাই করা হচ্ছে না। এ কারণেই প্রকৃত আক্রান্তের সংখ্যা নিশ্চিত হওয়া যাচ্ছে না।

এ আমেরিকান ভাইরোলজিস্ট বলেন, মার্চ, এপ্রিল ও মে মাসে আমরা যে পদ্ধতিতে রোগ শনাক্তের চেষ্টা করেছি, তাতে সম্ভবত মাত্র ১০ শতাংশ রোগীকে চিহ্নিত করতে পেরেছি আমরা।

এদিক বিশ্বস্বাস্থ্য সংস্থার আঞ্চলিক পরিচালক ড. হ্যান্স হেনরি ক্লুগে বলছেন, ইউরোপের ১১টি দেশে সংক্রমণ এমনভাবে বেড়ে গেছে যে ‌‘অত্যন্ত উল্লেখযোগ্যভাবে’ রোগের পুনরুত্থান দেখা যাচ্ছে। দেশগুলো হচ্ছে- সুইডেন, ইউক্রেন, আলবেনিয়া, আরমেনিয়া, আজারবাইজান, বসনিয়া-হারজেগোভিনা, কাজাখস্তান, কসোভো, কিরগিজস্তান, নর্থ ম্যাসিডোনিয়া ও মলদোভা।

সূত্র: পার্সটুডে