অবশেষে শিক্ষার্থীর বিরুদ্ধে মামলা প্রত্যাহারে আবেদন শাবি কর্তৃপক্ষের

সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য মোহাম্মদ নাসিমের মৃত্যুতে ফেসবুকে অবমাননাকর পোস্ট দেওয়ার অভিযোগে এক শিক্ষার্থীর বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরের দশদিন পর তা প্রত্যাহারের আবেদন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার মামলা প্রত্যাহারের জন্য জালালাবাদ থানায় একটি আবেদন দাখিল করেছেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ও বিশ্ববিদ্যালয়ের পক্ষে মামলার বাদী মোহাম্মদ ইশফাকুল হোসেন।

জালালাবাদ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. অকিল উদ্দিন এ তথ্য নিশ্চিত করে বলেন, ‘আইনত আমরা মামলা প্রত্যাহার করতে পারি না, তবে এ আবেদন আমরা সংশ্লিষ্ট আদালতে প্রেরণ করব এবং আদালত এ ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণ করবেন।’

গত ১৩ জুন মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর ফেসবুকে একটি পোস্ট দেন বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী মাহির চৌধুরী। তবে, এ নিয়ে সমালোচনার পর পোস্টটি মুছে দিয়ে ক্ষমা প্রার্থনা করেন তিনি। তার দুদিন পর ১৫ জুন ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫ ও ২৯ ধারায় তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের হয়ে মামলা দায়ের করেন রেজিস্ট্রার।

গত মঙ্গলবার ও বুধবার দুটি পৃথক বিবৃতিতে এ মামলা প্রত্যাহারের দাবি জানান বিশ্ববিদ্যালয়ের সাবেক ২৮৬ ও বর্তমান ১ হাজার ১২০ জন শিক্ষার্থী।

বিবৃতিতে তারা মাহিরের বিরুদ্ধে আনিত অভিযোগ ও মামলা দায়ের স্বাধীন ও মুক্ত ক্যাম্পাস এবং বিশ্ববিদ্যালয়ের মূল চেতনা-বিরোধী হিসেবে উল্লেখ করেন।