মদিনা মুনাওয়ারা করোনামুক্ত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | আরিফ মুসতাহসান


মহানবী হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের শহর মদিনা মুনাওয়ারা করোনা ভাইরাস মুক্ত। সৌদি আরবের মদিনা প্রদেশে বর্তমানে কোনো করোনা রোগী নেই বলে ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৫ জুন) স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে ঘোষিত ফলাফলে মদিনায় কোনো সংক্রমণের খবর পাওয়া যায়নি।

গত ২২ জুন রবিবার থেকে মক্কা ও জেদ্দা ব্যাতিত পুরো সৌদিতে লকডাউন তুলে নেয় সৌদি সরকার। বর্তমানে দুই-তৃতীয়াংশেরও বেশি রোগী সুস্থ।

সর্বশেষ খবর অনুযায়ী দেশটিতে সক্রিয় রোগী রয়েছে ৫১ হাজার ৩২৯ জন ও সর্বমোট সুস্থ হয়েছে ১ লাখ ১৭ হাজার ৮৮২ জন।


সংসদে দাঁড়িয়ে ওসামা বিন লাদেনকে শহীদ বললেন ইমরান খান


আল কায়েদার আমীর ওসামা বিন লাদেনকে শহীদ বলে সম্বোধন করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি বলেন, আমরা খুবই বিব্রতবোধ করেছিলাম, যখন মার্কিন সেনাবাহিনী পাকিস্তানে ঢুকেছিল এবং ওসামা বিন লাদেনকে অ্যাবোটাবাদে শহীদ করেছে।

বৃহস্পতিবার (২৫ জুন) পাকিস্তানের পার্লামেন্টে দাঁড়িয়ে তিনি এসব কথা বলেন।

ইমরান খান বলেন, পাকিস্তান সরকারকে পুরোপুরি অন্ধকারে রেখে ওসামা বিন লাদেন এর বিরুদ্ধে আমেরিকার গোপন অভিযান চালানো উচিত হয়নি।

আমেরিকার সঙ্গে পাকিস্তানের সম্পর্কের বিষয়ে কথা বলতে গিয়ে ইমরান খান বলেন, ওয়াশিংটনের সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধে সহযোগিতা করার পরও অনেক অপমানের মুখোমুখি হতে হচ্ছে ইসলামাবাদকে, আফগানিস্তানে আমেরিকার ব্যর্থতার জন্য দায়ী করা হয়।

পাকিস্তানের জন্য ‘বিব্রতকর’ পরিস্থিতির জন্ম দিয়েছে এমন ঘটনা তুলে ধরার সময় বলেন, আমেরিকানরা অ্যাবোটাবাদে এসে ওসামা বিন লাদেনকে হত্যা করে, তাকে শহীদ করেছিল। এরপর কী ঘটলো? পুরো বিশ্ব আমাদের অভিশাপ দিলো এবং পাকিস্তানকে নিয়ে খারাপ কথা বলা শুরু করলো।

তার রাজনৈতিক যোগাযোগের বিশেষ সহকারী ড. শাহবাজ গিল প্রধানমন্ত্রীর ভাষণকে সমর্থন জানিয়ে বলেছেন দেশে ও বিদেশে এই ভাষণ নিয়ে অযথাই বিতর্ক তৈরি করা হচ্ছে।

২০১১ সালে ওসামা বিন লাদেনকে হত্যা করতে পাকিস্তানের অ্যাবোটাবাদের গ্যারিসন টাউনে হামলা চালায় মার্কিন নেভি সিল। সেই হামলায় তিনি ইন্তেকাল করেন।