আমেরিকার বিশাল ক্ষতি করেছে চীন: ট্রাম্প

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় চীনের ভূমিকার কঠোর সমালোচনা করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন আমেরিকা এবং বাকি দুনিয়ার বিশাল ক্ষতি করেছে বেইজিং।

সোমবার (৬ জুলাই) এক টুইট বার্তায় তিনি এই মন্তব্য করেন।

চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছে আমেরিকায়। সোমবার পর্যন্ত দেশটিতে ২৯ লাখ ৩০ হাজারের বেশি আক্রান্ত শনাক্ত হয়েছে। এর মধ্যে মৃত্যু হয়েছে ১ লাখ ৩২ হাজারের বেশি মানুষের। চীনের গবেষণাগার থেকে ভাইরাসটি ছড়িয়েছে বলে আগে বেশ কয়েকবার ডোনাল্ড ট্রাম্প অভিযোগ করলেও এর কোনও প্রমাণ পায়নি বিশেষজ্ঞরা।

গত ৪ জুলাই আমেরিকার ২৪৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে দেওয়া ভাষণে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, চীন থেকে আসা এক ভাইরাসের আক্রমণের আগে পর্যন্ত তার দেশ অসামান্য উন্নতি করছিল। গত কয়েক দশক ধরে যেসব দেশ আমেরিকা থেকে শুধু সুবিধা নিয়ে গেছে কিন্তু সেখান থেকে কিছুই আসতো না সেসব দেশের ওপর শুল্কের শক্তি প্রয়োগ করে অসাধারণ বাণিজ্য চুক্তি করা সম্ভব হয়েছে। সেই সব দেশ যখন মার্কিন কোষাগারের হাজার হাজার কোটি মার্কিন ডলার পরিশোধ করছিল কিন্তু সেই সময়েই আমরা চীন থেকে আসা ভাইরাসটিতে আক্রান্ত হয়ে পড়ি।


করোনাভাইরাসের মহামারি শুরুর পর থেকেই আমেরিকা ও চীন মুখোমুখি অবস্থান নেয়। দুই দেশের মধ্যেই উত্তেজনাও বেড়ে যায়। মে মাসে আমেরিকার আনা ২৪টি অভিযোগের বিষয়ে বিস্তারিত নথি প্রকাশ করে চীন। এর মধ্যে বেশ কয়েকটি অভিযোগই ছিল নতুন করোনাভাইরাস ইস্যু নিয়ে।