আজ ফের ভারত -চীন বৈঠক; সীমান্তে বিরোধের সমাধান চায় ভারত?

ভারত চীন যুদ্ধ প্রস্তুতির মধ্যেই আজ মঙ্গলবার (৩০ জুন) সীমান্ত বিরোধ নিয়ে ফের সামরিক পর্যায়ের বৈঠকে বসছে। সরকারি সূত্রের খবর, মঙ্গলবার স্থানীয় সময় সকাল সাড়ে ১০টায় লাদাখের চুশুলে এই বৈঠক হতে চলেছে। ভারত ও চীনের মধ্যে এটি তৃতীয় দফার বৈঠক। এর আগের দু’টি দফার বৈঠক হয়েছিল প্রকৃত নিয়ন্ত্রণরেখার চীনা অংশ, মোলডোতে। জানা গিয়েছে, সীমান্ত সমস্যা বিষয়ক দু-দেশের প্রস্তাবগুলি নিয়েই মূলত আলোচনা হবে বৈঠকে।

১৪ কর্পসের কম্যান্ডার লেফটেন্যান্ট জেনারেল হরিন্দর সিং ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন। চীনের সামরিক প্রতিনিধি দলের নেতৃত্বে থাকছেন দক্ষিণ জিনজিয়াং সামরিক জেলা প্রধান মেজর জেনারেল লিউ লিন। এর আগের দু’টি বৈঠক হয়েছিল যথাক্রমে ৬ ও ২২ জুন। ভারতীয় ভূখণ্ড ছেড়ে চীনা সেনা যাতে সরে যায়, প্রথম বৈঠকেই সেই আর্জি জানিয়েছিল ভারত। কিন্তু আলোচনার ৯ দিনের মাথায় সংঘর্ষের জেরে ২০ জন ভারতীয় সেনা অকালে প্রাণ হারান।

গলওয়ান সংঘাতের সাত দিনের মাথায় ২২ জুন দ্বিতীয় দফার সামরিক বৈঠক হয় চরম উত্তেজনার মধ্যে। প্রায় ১১ ঘণ্টা ধরে বৈঠক চলে। কিন্তু, বৈঠকে চীন যে প্রতিশ্রুতি দিয়েছিল তা রাখেনি। ভারতীয় ভূ-খণ্ডে ছেড়ে তারা নড়েনি। উলটো যে অংশ নিয়ে গলওয়ানে সংঘাত বেধেছিল, সেই অঞ্চলে পুনরায় ফিরে এসেছে চীনা সেনা।

স্যাটেলাইট ইমেজ বিশ্লেষণ করে দেখা যায়, এক সমর বিশেষজ্ঞ জানিয়েছেন, গলওয়ান সংলগ্ন এলাকায় চীন ভারতীয় ভূখণ্ডের প্রায় ৪২৩ মিটার ভিতরে প্রবেশ করেছে। ১৯৬০ সালেও ওই এলাকা নিজেদের বলে দাবি করে চীন। কিন্তু সেই সময় দ্বিপাক্ষিক বৈঠকের পর পরিস্থিতি স্বাভাবিক হয়। তার পর থেকে দীর্ঘ দিন গলওয়ান সংলগ্ন এলাকায় থেকে নিজের দূরে রেখেছিল চীনা সেনা। এই পরিস্থিতিতে সামরিক পর্যায়ের তৃতীয় বৈঠকের ফলাফলের দিকেই নজর গোটা ভারতের।

সূত্র: সাউথ এশিয়ান মনিটর