ভারতের ৪৩ হাজার কিলোমিটার এলাকা চীনকে দিয়ে দিয়েছে কংগ্রেস সরকার : দাবি বিজেপি নেতার

স্বাধীনতাকামী কাশ্মীরের লাদাখে চীনের হাতে অন্তত ২৩ ভারতীয় সেনা নিহতের ঘটনায় ভারতজুড়ে চলছে বিতর্ক। এতো বড় ঘটনার পরও দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নীরবতার সমালোচনা করেন বিরোধীরা। পরে এ নিয়ে মোদি মুখ খুললেও তার বক্তব্য নিয়ে নতুন বিতর্ক শুরু হয়। সাবেক প্রধানমন্ত্রী মনমোহন সিং বলেন, প্রধানমন্ত্রী হিসেবে কিছু বললে তার কী প্রভাব হতে পারে সে বিষয়ে সতর্ক থাকা উচিত মোদির। চীন যেন তার বক্তব্যের সুযোগ নিতে পারে। মনমোহনের এমন বক্তব্যেই চটেছেন উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সভাপতি জে পি নাড্ডা। ক্ষোভ প্রকাশ করে তিনি বলেন, মনমোহন এমন দলের সদস্য যারা ৪৩ হাজার কিলোমিটার এলাকা চীনকে দিয়ে দিয়েছে।

জে পি নাড্ডা-র অভিযোগ, কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট সরকারের আমলে কৌশলগতভাবে পরাজিত হয়েছে ভারত। সে সময় কোনও লড়াই ছাড়াই হেরেছে দিল্লি।

বিজেপি সভাপতির দাবি, ভারতের সেনাবাহিনীকে বারবার হেয় করার চেষ্টা করেছে কংগ্রেস।

উগ্র হিন্দুত্ববাদী নাড্ডা বলেন, চীনের কৌশল নিয়ে মনমোহনের যদি এতোই মাথাব্যাথা থাকে, তাহলে শত শত বর্গকিলোমিটার জমি কীভাবে তিনি ছেড়ে দিলেন! ২০১০ থেকে ২০১৩ সালের মধ্যে ৬০০ দফায় ভারতে হামলা চালিয়েছে চীন।

জে পি নাড্ডা বলেন, মনমোহন সিং অনেক বিষয় নিয়ে কথা বলতে পারেন। কিন্তু প্রধানমন্ত্রী পদের দায়িত্ব নিয়ে কিছু বলা তার সাজে না। ইউপিএ আমলেই ধীরে ধীরে এই পদের ভাবমূর্তি ক্ষুণ্ণ হয়েছিল। একইসঙ্গে সেনাবাহিনীর মর্যাদা বিনষ্ট হয়েছিল। এই দুটি ইস্যু বরং বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকার ক্ষমতায় আসার পর ঠিক করা হয়েছে।

সূ্ত্র: সাউথ এশিয়ান মনিটর