করোনায় বিশ্ব অর্থনীতি পূর্বাভাসের চেয়ে খারাপ হবে: আইএমএফের হুঁশিয়ারি

বিশ্ব অর্থনীতির জন্য আরও বড় দুঃসংবাদ দিয়ে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) বলেছে, করোনাভাইরাস মহামারির কারণে উদ্ভূত পরিস্থিতিতে ২০২০ সালের অর্থনৈতিক কার্যক্রম প্রায় ৫% হ্রাস পাবে, যা এপ্রিলের পূর্বাভাসের প্রায় দ্বিগুণ। এর ফলে যুক্তরাজ্যের অর্থনীতি ১০% অবনমণ হতে পারে। আর ইউরোপের দেশ ইতালি, ফ্রান্স ও স্পেনের অবস্থা আরও খারাপ হবে।

সংস্থাটির মতে, করোনার কারণে বিশ্ব অর্থনীতি ১২ ট্রিলিয়ন ডলার (৯ দশমিক ৬ ট্রিলিয়ন পাউন্ড) ক্ষতির সম্মুখীন হবে। যুক্তরাজ্যসহ উন্নত দেশগুলোতে ২০২০ সালে এরই মধ্যে এর নিম্নমুখী প্রভাব লক্ষ করা যাচ্ছে। খবর বিবিসি ও দ্য গার্ডিয়ানের।

তারা বলছে, ২০১৯ সালের শেষের দিকে শুরু হওয়া এ অর্থনীতির ধাক্কা সামলাতে বিশ্বের দুই বছর সময় লাগবে। একই সঙ্গে সংস্থাটি সতর্ক করে দিয়েছে, ভঙ্গুর অর্থনৈতিক অবস্থার মধ্যে সরকারগুলোকে তাদের আর্থিক সহায়তা অপসারণ সম্পর্কে সতর্ক হওয়া উচিত।

এপ্রিল মাসে প্রকাশিত এক পূর্বাভাসের আপডেটে আইএমএফ জানিয়েছে, বৈশ্বিক অর্থনীতিকে এ বছর প্রত্যাশিত সংকোচন প্রায় ৫% (৪.৯%) হবে, যেটি ৩% নামবে বলে এপ্রিলে প্রত্যাশা করা হয়েছিল।

সংস্থাটি বলছে, ২০২০ সালের প্রথমার্ধে করোনাভাইরাস মহামারিটি প্রত্যাশার চেয়ে আরও নেতিবাচক প্রভাব ফেলেছে এবং বৈশ্বিক অবস্থা পুনরুদ্ধার প্রক্রিয়া আরও ধীর হবে বলে ধারণা করা হয়েছে। বৈশ্বিক প্রবৃদ্ধি ২০২১ সালে ৫.৪% হওয়ার পূর্বাভাস রয়েছে, যা এপ্রিল মাসে পূর্বার্ভাস করা ৫.৮% এর চেয়ে কম। তবে পরের বছরের প্রথম দিকে করোনা মহামারির দ্বিতীয় তরঙ্গের ফলে এ প্রবৃদ্ধি শূন্যে নেমে যেতে পারে।

আইএমএফের অর্থনৈতিক পরামর্শদাতা গীতা গোপিনাথ বলেন, কোভিড -১৯ মহামারি অর্থনীতিগুলোকে একটি বড় ধরনের লকডাউনে ঠেলে দিয়েছে, যা ভাইরাস সংক্রমণ ঠেকাতে ও জীবন বাঁচাতে সহায়তা করেছে। কিন্তু এটি মহামন্দার পরে সবচেয়ে খারাপ মন্দা ডেকে এনেছে।

তিনি উল্লেখ করেন, ২০২০ সালের অর্থনৈতিক অবনমণের ফল ১৯৩০ এর দশকের মহামন্দার গোড়ার দিকের চেয়ে অর্ধেক খারাপ হতে পারে। তবে এই বছর ৯৫% দেশের জীবনযাত্রার মান হ্রাস পাবে।

সংস্থাটি বলছে, এই বছর বিশ্বব্যাপী অর্থনীতির অবনমণ ৫% এর কাছাকাছি হবে, যার প্রভাব ২০০৯ সালে রেকর্ড করা 0.১% অবনমণের চেয়ে অনেক গভীর হবে। আইএমএফ আগেই বলেছিল, ১৯৩০ সালের মহামন্দার পরে বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য সবচেয়ে খারাপ বছর হতে যাচ্ছে ২০২০।

এদিকে নতুন পূর্বাভাসে ২০২০ সালে যুক্তরাজ্যের অর্থনীতি ১০.২% হ্রাস পাবে, এপ্রিলের পূর্বাভাসে যা ৬.৫% বলা হয়েছিল। আর এ অবস্থা ২০২১ সালে আংশিক পুনরুদ্ধার হবে। এছাড়া ফ্রান্স ও ইতালিতে অর্থনৈতিক কার্যক্রম যথাক্রমে ১২.৫% এবং ১২.৮% হ্রাস পাবে বলে নতুন এ পূর্বাভাসে বলা হয়।
শীর্ষনিউজ/এসএসআই