ট্রাম্পকে নাস্তানাবুদ করে আপন ভাতিজির লিখা বই এখন বাজারে

আমেরিকার প্রেসিডেন্টদের ইতিহাসে এমনটি আর হয়নি। চার বছরের শাসনকালে ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে একাধিক বই প্রকাশ হয়েছে। কিন্তু কোনোটাই তাকে নিয়ে ইতিবাচক নয়। চলতি বছরই প্রথমে তাকে নাস্তানাবুদ করে বই প্রকাশ করেন তারই (ট্রাম্প) সাবেক সহচর জন বোল্টন।

এবার ‘হাটে হাঁড়ি ভাঙছেন তারই আপন ভাতিজি (বড় ভাইয়ের মেয়ে) মেরি ট্রাম্প। নির্বাচনের মাসতিনেক আগে প্রকাশ হতে যাওয়া এই বই প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বিড়ম্বনায় ফেলেছে। এই বই যেন বাজারে আসতে না পারে সে জন্য কম চেষ্টা করেননি ট্রাম্প। কিন্তু দেশটির সর্বোচ্চ আদালত বলে দিয়েছে বইটি প্রকাশ করা যাবে। গতকালই বইটি বাজারে চলে এসেছে।

মেরি ট্রাম্পের লেখা বইটি গতকাল থেকেই প্রকাশ হওয়ার কথা। বইটির শিরোনামের বাংলা অনুবাদ হচ্ছে, ‘হয় খুব বেশি, নয়তো খুব কম; আমার পরিবার থেকে কীভাবে তৈরি হলো বিশ্বের সবচেয়ে বিপজ্জনক এক মানুষ।’

বইটিতে ট্রাম্পকে পৃথিবীর সবচেয়ে বিপজ্জনক ব্যক্তি হিসেবে আখ্যায়িত করা হয়েছে। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যক্তিগত জীবন বেশ ঘটনাবহুল। তিনি মোটেই চান না, সব বিষয় জনসম্মুখে আসুক। কিন্তু পরিবারেরই সদস্য তার সম্পর্কে একটি বই লিখে বেশকিছু বিস্ফোরক দাবি করছেন।


ট্রাম্প তার ভাই রবার্ট ট্রাম্পকে দিয়ে সেই বই প্রকাশের পথে আইনি বাধা সৃষ্টি করার চেষ্টা করেছিলেন। সোমবার নিউইয়র্ক সুপ্রিম কোর্টের বিচারপতি মেরি ট্রাম্পের বই সম্পর্কে সব আপত্তি নাকচ করে দেন। ফলে এর আগে একই আদালত বই প্রকাশের পথে যে সাময়িক স্থগিতাদেশ জারি করেছিল, তা তুলে নেওয়া হলো। ফলে গতকাল থেকেই বইটি আনুষ্ঠানিকভাবে প্রকাশ হয়েছে।