ইসরাইলের সাথে চুক্তি করলে মধ্যপ্রাচ্যে কোনদিনও শান্তি আসবে না: ফিলিস্তিনী সংসদ

আরব জাতির জন্য আসন্ন বিপর্যয়ের দায় দখলদার ইসরাইলের সঙ্গে আঁতাতকারী দেশগুলোকে বহন করতে হবে। ফিলিস্তিনের জাতীয় সংসদ এক বিবৃতিতে এ মন্তব্য করেছে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ইহুদীবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের পূর্ণাঙ্গ সম্পর্ক স্থাপনের চুক্তি সইয়ের পর এক প্রতিক্রিয়ায় ফিলিস্তিনি সংসদ আরও বলেছে, ইসরাইলের সঙ্গে আঁতাতের ফলে মধ্যপ্রাচ্যে শান্তি, নিরাপত্তা, স্থিতিশীলতা ও উন্নয়ন এর কোনোটিই নিশ্চিত হবে না বরং আরব জাতির জন্য বিপর্যয় নেমে আসতে পারে। এই চু্ক্তির ফলে মধ্যপ্রাচ্যে কোনদিনও শান্তি আসবে না।

বিবৃতিতে আরও বলা হয়েছে, আমিরাত ও বাহরাইন আঁতাতের চুক্তি করে মুসলিম ও খ্রিস্টানদের পবিত্র শহর বায়তুল মুকাদ্দাসকে দখলদার ইসরাইলের রাজধানী হিসেবে মেনে নিয়েছে এবং ডিল অব দ্য সেঞ্চুরি নামের ষড়যন্ত্র অনুমোদন করেছে।

ফিলিস্তিনি সংসদ বলেছে, আরব দেশগুলো এবং ফিলিস্তিন ইস্যুর জন্য আসল বিপদ ও হুমকি হচ্ছে দখলদার ইসরাইল। দখলদারেরা ফিলিস্তিনি শরণার্থীদের স্বদেশ প্রত্যাবর্তন ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠাসহ সব ন্যায্য অধিকার চিরতরে হরণ করার জন্য সব সময় চেষ্টা চালিয়ে যাচ্ছে। এই বিপদকে মেনে নিয়ে নিরাপত্তা ও শান্তি সম্ভব নয়।