সফলভাবে পরীক্ষা করা হয়েছে তুরস্কের তৈরি উড়ন্ত গাড়ি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | সোহেল আহম্মেদ

রজব তাইয়েব এরদোগানের দেশ তুরস্কে তৈরি প্রথম দেশীয় উড়ন্ত গাড়িটি সফলভাবে পরীক্ষা করা হয়েছে।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ইস্তাম্বুলে সফলভাবে গাড়িটি পরীক্ষা করা হয়েছে বলে জানিয়েছে এর নির্মাতা কোম্পানি বায়েকার।

বায়েকার এক বিবৃতিতে বলেছে, তুর্কি ইঞ্জিনিয়ারদের দ্বারা নির্মিত সেজারির ২৩০ কেজি ওজনের প্রোটোটাইপ পরীক্ষার সময় ১০ মিটার অতিক্রম করেছে। পরীক্ষাটি কোম্পানির প্রধান প্রযুক্তি অফিসার সেলকুক বায়ারাক্টারের তত্ত্বাবধানে পরিচালিত হয়।

সেলকুক বলেন, তুরস্ক আগামীকালের প্রতিযোগিতার জন্য প্রস্তুতি নিচ্ছে। আগামীতে আমরা আরোও উন্নতমানের পরীক্ষা চালাবো।

তিনি বলেন, গাড়িটি চলাচল শুরু করতে আরও ১০ থেকে ১৫ বছর সময় লাগতে পারে। চালু হওয়ার পর এর বহুল ব্যবহার প্রত্যক্ষ করবো বলে আমরা আশাবাদী।

নির্মাতা প্রতিষ্ঠানের তথ্যমতে, সেজারি বর্তমানে কেবল একজন যাত্রী বহন করতে পারবে। তবে এর পরবর্তী সংস্করণে আরও কিছু জায়গা থাকবে। ভবিষ্যতে গাড়িটি নগর পরিবহনের জন্য ব্যবহার করা যাবে।

বিশেষজ্ঞদের মতে, সেজারি উড়ন্ত গাড়িটি ভবিষ্যতে নগরীর পরিবহনে আমূল পরিবর্তন আনবে বলে আশা করা হচ্ছে। এটি যাত্রী ও পণ্যবাহী উভয়ক্ষেত্রে ব্যবহার উপযোগী করে ডিজাইন করা হয়েছে।

প্রসঙ্গত, এ উড়ন্ত গাড়িটি প্রথম প্রদর্শন করা হয়েছিলো ২০১৯ সালের ১৭- ২২ সেপ্টেম্বর তুরস্কের আতাতুর্ক বিমানবন্দরে অনুষ্ঠিত একটি বানিজ্য মেলায়। ১২ তম শতাব্দীর সময় পূর্ব আনাতোলিয়ায় বসবাসকারী অন্যতম সেরা মুসলিম উদ্ভাবক এবং ইসলামী স্বর্ণযুগের প্রকৌশলী ইসমাইল আল-জাজেরী নামে এই গাড়িটির নামকরণ করা হয়েছে।

তুরস্কে ১৯৪৮ সালে প্রতিষ্ঠিত বায়েকার কোম্পানিটি সশস্ত্র ও অ-সশস্ত্র ড্রোন, নিয়ন্ত্রণ ব্যবস্থা, সিমুলেটর এবং এভায়োনিক সিস্টেমের শীর্ষস্থানীয় নির্মাতা।

সূত্র: ডেইলি সাবাহ