Breaking News

ইসলামফোবিয়ার বিরুদ্ধে জাতিসংঘকে স্থিতিশীল জোট গঠনের আহ্বান জানিয়েছে পাকিস্তান

ইনসাফ | সোহেল আহম্মেদ


বিশ্বজুড়ে ইসলামফোবিয়া বা ইসলামবিদ্বেষের ক্রমবর্ধমান জোয়ার নিরসনে আন্তর্জাতিক দিবস ঘোষণা এবং একটি স্থিতিশীল জোট গঠনের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদকে আহ্বান জানিয়েছে পাকিস্তান।

বুধবার (৩০ সেপ্টেম্বর) সভ্যতার অ্যালায়েন্স কর্তৃক আয়োজিত ‘সকল ধর্ম ও সংস্কৃতির প্রতি শ্রদ্ধাবোধ জাগ্রত করণ’ বিষয়ক একটি অনলাইন সেমিনারে বক্তব্য প্রদানকালে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ কোরেশি এই আহ্বান জানান।

ধর্মীয় বিশ্বাসের ভিত্তিতে অসহিষ্ণুতা, বৈষম্য, বর্ণবাদ, বিদ্বেষমূলক বক্তব্য এবং সহিংসতার বর্তমান বৈশ্বিক উত্থান সম্পর্কে সতর্ক করে কোরেশি বলেন, সম্প্রতি হিজাবের বিরোধিতা, গরু জবাইয়ে নিষেধাজ্ঞা, পবিত্র কুরআন আগুনে পুড়িয়ে ফেলা, মুসলমানদের উপর অত্যাচার,
মুসলমানদের পবিত্র স্থানসমুহে ভাংচুর চালানো, ইচ্ছাকৃতভাবে আঘাতমূলক ক্যারিক্যাচার প্রকাশ করা, বিদ্বেষমূলক বক্তব্য প্রদান ইত্যাদি কর্মকান্ডের মধ্য দিয়ে চরম ইসলামোফোবিয়ার বহিঃপ্রকাশ ঘটানো হচ্ছে।

কুরেশি তার বক্তব্যে ইসলামোফোবিয়ার বিরুদ্ধে লড়াইয়ের আন্তর্জাতিক দিবস ঘোষণা এবং এই সংঘাতের অবসান ঘটাতে একটি স্থিতিশীল জোট গঠনের জন্য জাতিসংঘের সাধারণ পরিষদকে অনুরোধ জানান।

কোরেশি তার বক্তব্যে বলেন, আসুন আমরা এক শান্তিপূর্ণ বিশ্ব গড়ার জন্য একসাথে কাজ করি যেখানে বিভিন্ন সভ্যতা ও সংস্কৃতি পরস্পর সম্মিলিতভাবে ও পারস্পরিক শ্রদ্ধার ভিত্তিতে মিলেমিশে কাজ করি।

প্রসঙ্গত, সভ্যতার অ্যালায়েন্স হল একটি রাজনৈতিক উদ্যোগ যা তুরস্ক ও স্পেনের সহ-পৃষ্ঠপোষকতায় ২০০৫ সালে জাতিসংঘের তৎকালীন মহাসচিব কফি আনান প্রতিষ্ঠা করেছিলেন। এটি বিভিন্ন সংস্কৃতি এবং ধর্মীয় বিশ্বাসের জন্য পারস্পরিক শ্রদ্ধাবোধ বাড়িয়ে তোলার জন্য বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে থাকে।

সূত্র: আনাদোলু এজেন্সি

About |

Check Also

করোনার সংক্রমণ কমলে মুসলিম বিরোধী সিএএ কার্যকরের ঘোষণা হিন্দুত্ববাদী নাড্ডার

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ কমে গেলে মুসলিম বিরোধী ‘সংশোধিত নাগরিকত্ব আইন’ (সিএএ) কার্যকর করা …