Breaking News

আজারবাইজানের পাল্টা হামলায় ২৩০০ আর্মেনীয় সেনা হতাহত হয়েছে

নাগারনো-কারাবাখ অঞ্চলে আর্মেনিয়ার হামলার প্রতিবাদে চালানো অভিযানে অন্তত ২ হাজার ৩০০ আর্মেনীয় সেনা হতাহত হয়েছে বলে দাবি করেছে আজারবাইজান।

এক বিবৃতিতে আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ২৭ সেপ্টেম্বরের পর থেকে এ পর্যন্ত তাদের পাল্টা অভিযানে ২ হাজার ৩০০ আর্মেনীয় সেনা আহত এবং নিহত হয়েছে।

বিবৃতিতে আরো দাবি করা হয়েছে, ১৩০টি ট্যাংক এবং সাজোয়াযান, ২০০’র বেশি আর্টিলারি এবং মিসাইল সিস্টেম, আনুমানিক ২৫টি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা, ৬টি কমান্ড এবং পর্যবেক্ষণ এলাকা, ৫টি গোলাবারুদ মজুদঘর, ৫০টি ট্যাংক বিধ্বংসী বন্দুক এবং ৫৫টি সামরিক গাড়ি ধ্বংস করতে সক্ষম হয়েছে আজারবাইজানের সামরিক বাহিনী।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় আরো দাবি করেছে, বুধবার সকালে আর্মেনিয়ার বাহিনী আজারবাইজানের টেরটার অঞ্চলে গোলা হামলা চালিয়েছে।

বেশ কয়েকটি স্থাপনা ক্ষতিগ্রস্ত হয়েছে। হামলায় সাধারণ মানুষের কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলে উল্লেখ করা হয়। হামলার পর আজারবাইজানের সেনাবাহিনী আর্মেনীয় বাহিনীকে টেরটার অঞ্চলে অবরুদ্ধ করছে বলে জানায় বাকু।

আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায় আর্মেনিয়ার সেনাবাহিনী এবং তাদের সামরিক অস্ত্র ধ্বংসের পাশাপাশি ওই এলাকা থেকে দখলদারদের হটাতে পাল্টা হামলা অব্যাহত রয়েছে।

এর মধ্যেই আর্মেনিয়ার সেনবাহিনী আজারবাইজানের গোরানবয় জেলার আসাগি অ্যাগকেকেন্ড গ্রামে গোলা হামলা চালিয়ে বলে বাকুর তরফ থেকে জানানো হয়েছে। সাধারণ মানুষের জানমাল রক্ষায় কার্যকরি পদক্ষেপ অব্যাহত রাখার কথাও জানানো হয়।

রোববার আর্মেনিয়ার সেনাবাহিনী আজারবাইজানের সামরিক স্থাপনা এবং নাগরিকদের বসতিতে হামলা চালায়। এতে বেশ ক্ষয়ক্ষতি হয় বাকুর। পরে পাল্টা হামলা চালায় আজারবাইজান।

আর্মেনিয়া কর্তৃক যুদ্ধবিরতি লঙ্ঘন, দখলকৃত কারাবাখে হামলার ধারাবাহিকতায় কিছু শহর এবং এলাকাকে যুদ্ধাঞ্চল হিসেবে ঘোষণা করেছে আজারবাইজানের পার্লামেন্ট।

About |

Check Also

করোনার সংক্রমণ কমলে মুসলিম বিরোধী সিএএ কার্যকরের ঘোষণা হিন্দুত্ববাদী নাড্ডার

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ কমে গেলে মুসলিম বিরোধী ‘সংশোধিত নাগরিকত্ব আইন’ (সিএএ) কার্যকর করা …