আফগানিস্তানের সরকারের পাশে রয়েছে ইরান: রুহানি

ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, তার দেশের সরকার ও জনগণ সব সময় আফগান সরকার ও জনগণের পাশে ছিল এবং থাকবে। আফগানিস্তানে শান্তি, স্থিতিশীলতা ও নিরাপত্তা প্রতিষ্ঠার লক্ষ্যে তালেবানের সঙ্গে মার্কিন মদদপুষ্ট কাবুল সরকার যে আলোচনা চালিয়ে যাচ্ছে তার প্রতি সমর্থন ঘোষণা করেন তিনি।

সোমবার (১৯ অক্টোবর) তেহরানে ইরান সফররত মার্কিন মদদপুষ্ট আফগানিস্তানের জাতীয় পুনর্গঠন বিষয়ক উচ্চ পরিষদের চেয়ারম্যান আব্দুল্লাহ আব্দুল্লাহ রুহানির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ সমর্থনের কথা ঘোষণা করেন।

তিনি বলেন, সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে, দীর্ঘদিনের সংঘর্ষ ও রক্তপাত শেষে আফগান জনগণের জন্য শান্তিপূর্ণ জীবনযাপনের একটি সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি রাজনৈতিক উপায়ে আফগানিস্তানের সকল পক্ষের মধ্যে ব্যাপকভিত্তিক আলোচনার মাধ্যমে দেশটিতে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার আহ্বান জানান।

ইরানের প্রেসিডেন্ট বলেন, আমেরিকা আফগানিস্তানে ছিল আগ্রাসী শক্তি এবং আফগান জনগণ কখনোই তাদের দেশে বিদেশি সেনা উপস্থিতি মেনে নেয়নি। দুই দশকের আগ্রাসনের পর আমেরিকা আফগানিস্তানে পরাজিত হয়েছে উল্লেখ করে রুহানি বলেন, মার্কিন সরকার দেশটির প্রেসিডেন্ট নির্বাচনে আফগান শান্তি প্রক্রিয়াকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করছে।