মাদরাসা বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে কলকাতার আসাম ভবন ঘেরাও

ভারতের উগ্র হিন্দুত্ববাদী বিজেপিশাসিত আসামে সরকারি মাদরাসা বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে ‘সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশন’-এর পক্ষ থেকে পশ্চিমবঙ্গের রাজধানী কোলকাতার আসাম ভবন ঘেরাও করে সংশ্লিষ্ট দায়িত্বশীল কর্মকর্তার হাতে স্মারকলিপি প্রদান করা হয়েছে।

আজ মঙ্গলবার (২০ অক্টোবর) সংগঠনটির সদস্য-সমর্থকরা ওই কর্মসূচিতে বিভিন্ন দাবিদাওয়া সম্বলিত প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

সম্প্রতি অসমের শিক্ষামন্ত্রী ও উগ্র হিন্দুত্ববাদী বিজেপি নেতা হিমন্তবিশ্ব শর্মা রাজ্যের ৬১০ টি মাদরাসা বন্ধ করা হবে এবং সেগুলোকে সাধারণ স্কুলে রূপান্তরিত করা হবে বলে জানিয়েছেন। একইসঙ্গে তিনি মাদরাসা বোর্ডও বন্ধ করে দেওয়া হবে বলে মন্তব্য করেছেন। আগামী নভেম্বরে এব্যাপারে প্রয়োজনীয় বিজ্ঞপ্তি জারি করা হবে বলে তিনি জানান।

আসাম সরকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে মঙ্গলবার দুপুরে ‘সারা বাংলা সংখ্যালঘু যুব ফেডারেশন’-এর সাধারণ সম্পাদক মুহাম্মাদ কামরুজ্জামানের নেতৃত্বে কোলকাতার আসাম ভবনের সামনে বিক্ষোভ প্রদর্শন করা হয়। এ সময়ে আসাম সরকারের সরকারি মাদরাসা বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদে স্লোগানে সোচ্চার হন সংগঠনের সদস্যরা। পরে তিন সদস্য সমন্বিত এক প্রতিনিধি দল অসম ভবনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তার হাতে আসামের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনোয়ালের উদ্দেশ্যে লেখা স্মারকলিপি প্রদান করেন।

এতে মাদরাসা বন্ধের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়ে বলা হয় মুসলিমদের নিজেস্ব সংস্কৃতি সুরক্ষিত করতে কয়েকশো বছর ধরে দেশের বিভিন্ন রাজ্যে হাজার হাজার মাদরাসা পরিচালনা করে আসছে। মাদরাস শিক্ষা এদেশের ঐতিহ্য ও অহংকার।

অনুষ্ঠিত ওই কর্মসূচিতে সংখ্যালঘু যুব ফেডারেশনের সহ-সম্পাদক মাওলানা আনোয়ার হোসেন কাসেমী, কোষাধ্যাক্ষ বাবর হোসেন, আলী আকবর, অনন্ত আচার্য, খলিল মল্লিক, আশরাফ আলী মোল্লা, জিয়াউর রহমান গাইন, নাসির উদ্দিন ঘরামি, জসীম উদ্দিন, মুহাম্মাদ আহসানুল ইসলাম প্রমুখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।