নিখোঁজ সৈনিককে ফিরিয়ে দিতে ভারতের প্রতি চীনের আহ্বান

ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরের শ্রীনগরের উত্তর-পূর্বে শ্রীনগর-লাদাখ মহাসড়কে টহল দিচ্ছে ভারতীয় সেনারা। ছবি: এপি/ফাইল ছবি
চীন-ভারতের মধ্যকার প্রতিশ্রুতির প্রতি সম্মান দেখিয়ে দুদেশের পাহাড়ি সীমান্তে নিখোঁজ হওয়া চীনা সৈন্যকে ভারত দ্রুত ফিরিয়ে দেবে বলে আশা করছে চীন।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় সোমবার দিবাগত রাতে দেয়া এক বিবৃতি জানিয়েছে, রবিবার সন্ধ্যায় পথ হারিয়ে ফেলা এক পশুপালককে পর্বতে তার পশুর পালকে একত্রিত করতে সহায়তা করছিল ওই সৈন্য।

চীনা পক্ষ থেকে ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডের মুখপাত্র জাং শুইলির বরাত দিয়ে বলা হয়, নিখোঁজ সৈন্য সম্পর্কে ভারতীয়দের অবহিত করা হয়েছিল এবং তাকে পাওয়া গিয়েছে বলে জানানো হয়েছে। মেডিকেল চেকআপের পরে খুব শিগগিরই তাকে ফিরিয়ে দেয়া হবে।

সোমবার ভারতীয় পক্ষের এক বিবৃতিতে বলা হয়েছে, চীনা সৈনিক ওয়াং ইয়া লংকে ভারত নিয়ন্ত্রিত লাদাখের ডেমচোক অঞ্চল থেকে আটক করা হয়েছিল এবং শিগগিরই তাকে মুক্তি দেয়া হবে।

এতে বলা হয়, চীনা সৈন্যকে দুদেশ বিভক্তকারী সীমান্তরেখা লাইন অব কন্ট্রোলের নির্ধারিত অঞ্চল দিয়ে হস্তান্তর করা হবে।

বিবৃতিতে আরও বলা হয়, প্রোটোকল অনুসারে আনুষ্ঠানিকতা শেষ করে তাকে চুশুল-মলদো বৈঠকের স্থান দিয়ে চীনা কর্মকর্তাদের কাছে ফিরিয়ে দেয়া হবে।

মে মাসের শুরুতে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে উত্তেজনা শুরু হয়। পরে ১৫ জুন তাদের মধ্যে প্রাণঘাতী সংঘর্ষে ঘটনা ঘটলে ২০ জন ভারতীয় সৈন্য মারা যায়। এ ঘটনায় চীনা সৈন্যরাও হতাহত হয়েছেন মনে করা হলেও তবে চীনের পক্ষ থেকে এ ব্যাপারে বিস্তারিত কিছু বলা হয়নি।

সূত্র: ইউএনবি