Breaking News

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সদস্য হতে নিজেদের প্রার্থীতার ঘোষণা করেছে আরব আমিরাত

ইনসাফ | নাহিয়ান হাসান


২০২২ ও ২০২৩ দুই বছর মেয়াদি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য রূপে নিজেদের প্রার্থীতার আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

নিউইয়র্কে অনুষ্ঠিত জাতিসংঘের সাধারণ পরিষদের ৭৫ তম অধিবেশনে সংযুক্ত আরব আমিরাতের বৈদেশিক সম্পর্কোন্নয়ন ও আন্তর্জাতিক সহায়তা বিষয়ক মন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল নাহিয়ান এই ঘোষণা দেন।

নিরাপত্তা পরিষদই হল জাতিসংঘের একমাত্র সংস্থা যারা নিষেধাজ্ঞা আরোপ এবং সামরিক বল প্রয়োগের অনুমোদন দেওয়ার মতো আইনী বাধ্যবাধকতা সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করতে পারে।

তাছাড়া, জাতিসংঘের এই নিরাপত্তা পরিষদটি ভেটো ক্ষমতার অধিকারী পাঁচটি স্থায়ী সদস্য রাষ্ট্র দ্বারা পরিচালিত হয়ে থাকে। মোট ১৫ টি সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে চিরস্থায়ী ৫টি সদস্য রাষ্ট্রগুলো হল, মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স, চীন এবং রাশিয়া।

ভবিষ্যতে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নিজেদের অন্তর্ভুক্তি, উদ্ভাবনী উদ্দীপনা বৃদ্ধি, স্থিতিশীলতা বজায় রাখা ও নিরাপত্তা নিশ্চিত করণার্থে আরব আমিরাত এই সংক্রান্ত প্রচারণা চালিয়ে যাচ্ছে উল্লেখ করে রাষ্ট্রীয় বার্তা সংস্থা ডব্লিউএএমের সংবাদে বলা হয়, এই উপসাগরীয় রাষ্ট্রটি অতীতে ১৯৮৬ ও ১৯৮৭ সালে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছিল।

উল্লেখ্য, আগামী বছরের জুনে নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য অন্তর্ভুক্তির জন্য ভোটগ্রহণ করা হবে। পুরো বিশ্বের ভৌগলিক প্রতিনিধিত্ব নিশ্চিত করতে বিভিন্ন অঞ্চলে লাগাতার দুই বছরের জন্য আসন বরাদ্দ দেওয়া হয়েছে। নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হওয়ার এই ভোটে জিততে হলে প্রার্থীদেরকে অবশ্যই জাতিসংঘের সাধারণ পরিষদের দুই তৃতীয়াংশের বেশি সমর্থন পেতে হয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর

About |

Check Also

করোনার সংক্রমণ কমলে মুসলিম বিরোধী সিএএ কার্যকরের ঘোষণা হিন্দুত্ববাদী নাড্ডার

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ কমে গেলে মুসলিম বিরোধী ‘সংশোধিত নাগরিকত্ব আইন’ (সিএএ) কার্যকর করা …