করোনার বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছে আমেরিকা, দাবি হোয়াইট হাউসের

করোনাভাইরাসের বিরুদ্ধে বৈশ্বিক লড়াইয়ে নেতৃত্ব দিচ্ছে আমেরিকা। সোমবার (০৬ জুলাই) এমনই এক দাবি করেছে আমেরিকান প্রেসিডেন্টের আবাসিক দফতর হোয়াইট হাউস। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে আমেরিকাভিত্তিক সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান।

এমন সময়ে দেশটি এ দাবি করলো যখন দেশটিতে এ ভাইরাসে আক্রান্তের ৩০ লাখ ছুঁই ছুঁই, আর মৃতের সংখ্যা এক লাখ ৩০ হাজারেরও বেশি। সম্প্রতি বিশ্বে একদিনে সর্বোচ্চ করোনা শনাক্তেরও রেকর্ড তৈরি হয়েছে দেশটিতে। এখনও অধিকাংশ রাজ্যে আক্রান্তের সংখ্যা বাড়ছে। এমন পরিস্থিতির মধ্যেই সোমবার বিকালে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি কেলেইঘ ম্যাক ইনানি।

তিনি বলেন, আমি মনে করি করোনার বিরুদ্ধে লড়াইয়ের নেতা হিসেবে পুরো দুনিয়া আমাদের দিকে তাকিয়ে আছে।

কেলেইঘ ম্যাক ইনানি এমন সময়ে এ দাবি করলেন যখন তার নিজ দেশেই নতুন সংক্রমণ নিয়ন্ত্রণে নেই। এমনকি আমেরিকার শীর্ষস্থানীয় সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউচি-ও আমেরিকান কংগ্রেসে দেশটির করোনা পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়েছেন। ইউরোপীয় ইউনিয়ন অতি প্রয়োজনীয় না হলে যেসব দেশের নাগরিকদের তাদের ভূখণ্ডে ঢুকতে না দেওয়ার ঘোষণা দিয়েছে সে তালিকাতেও নাম রয়েছে আমেরিকার।

আমেরিকার দুই মহাদেশ ও দক্ষিণ এশিয়ায় সংক্রমণ এখনও দ্রুত বাড়ছে। অন্যদিকে ইউরোপকে লণ্ডভণ্ড করে দিয়ে করোনা কিছুটা স্তিমিত হলেও সেখানে আবারও নতুন করে রোগটির প্রাদুর্ভাব পরিলক্ষিত হচ্ছে। তবে আশার কথা হচ্ছে, এখন আক্রান্তের পর সুস্থ হওয়ার হার দ্রুত বাড়ছে।

ওয়ার্ল্ডোমিটারস-এর তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের সংখ্যা আমেরিকায়। সেখানে মোট আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ৪০ হাজার ৮৩৩। মৃত্যু হয়েছে এক লাখ ৩২ হাজার ৯৭৯ জনের।