শ্রীলঙ্কায় মুসলিমদের লাশ পোড়ানো ধর্মীয় অনুভুতিতে চরম আঘাতের শামিল: মুফতী ফয়জুল করীম

শ্রীলঙ্কায় করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা মুসলিম নাগরিকদের লাশ ইসলামী রীতি অনুযায়ী দাফনে বাধা প্রদান করে জোরপূর্বক পুড়িয়ে ফেলতে বাধ্য করার ঘটনায় গভীর উদ্বেগ ও ক্ষোভ প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের নায়েবে আমীর মুফতী ফয়জুল করীম। তিনি বলেন, এ ধরণের ঘটনা মানবাধিকার ও ধর্মীয় অনুভুতিতে চরম আঘাতের শামিল।

শুক্রবার (১০ জুলাই) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এসব ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানান তিনি।

তিনি বলেন, ইসলাম ধর্ম অনুযায়ী প্রত্যেক মুসলিমের মুত্যুর পর তার লাশের গোসল, কাফন ও জানাযা আদায় শেষে মর্যাদাজনকভাবে দাফন করার বিধান রয়েছে। তাছাড়া প্রচলিত বিশ্ব ব্যবস্থায়ও প্রত্যেক মানুষের মৃত্যুর পর স্ব স্ব ধর্মানুযায়ী শেষ আনুষ্ঠানিকতা পাওয়া তার মৌলিক অধিকার।

তিনি বলেন, আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যম থেকে জানা যায় যে, শ্রীলঙ্কায় করোনা উপসর্গ নিয়ে মৃত্যুবরণকারী মুসলিম নাগরিকদের লাশ ইসলামী বিধান অনুযায়ী দাফন করার পরিবর্তে জোরপূর্বক পুড়িয়ে ফেরতে বাধ্য করছে দেশটির সরকার। এক্ষেত্রে করোনার বিস্তার রোধের মনগড়া যুক্তি অজুহাত হিসেবে ব্যবহার করছে সরকার। তিনি বলেন, এধরণের ঘটনা মানবাধিকার ও ধর্মীয় অনুভুতিতে চরম আঘাতের শামিল।

তিনি আরও বলেন, শ্রীলঙ্কার বর্তমান সরকার ক্ষমতাসীন হওয়ার পর মুসলিম-বিদ্বেষী তৎপরতা বহুগুণ বেড়েছে। দেশটিতে প্রায়ই নানা অজুহাতে মুসলিমদের বহু মৌলিক অধিকার খর্ব করছে। করোনা মহামারিতে মৃত মুসলিমদের লাশ জবরদস্তিমূলক পুড়িয়ে ফেলার ঘটনা তার অন্যতম উদাহরণ। তাছাড়া করোনা টেস্ট ও চিকিৎসা সেবার ক্ষেত্রেও মুসলিমদের সাথে পশুর মতো আচরণ করা হচ্ছে।

এ সময় তিনি শ্রীলঙ্কা সরকারের এহেন মুসলিমবিদ্বেষী সাম্প্রদায়িক ঘৃণাচর্চা বন্ধে পদক্ষেপ নেওয়ার জন্য জাতিসংঘ, মানবাধিকার কমিশন, ওআইসি ও আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। পাশাপাশি সার্কভুক্ত ও প্রতিবেশী দেশ হিসেবে বাংলাদেশ সরকারের প্রতি শ্রীলঙ্কা সরকার কর্তৃক মুসলিমদের উপর ধর্মীয় অধিকারবিরোধী পদক্ষেপ ও জাতিগত নিপীড়নের কড়া প্রতিবাদ জানানের আহ্বান জানান তিনি।

About |

Check Also

করোনায় আক্রান্ত ও মৃত্যুর তথ্য গোপন করছে সরকার: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সরকার করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর তথ্য গোপন …