কুরবানির সময় গরীবের হক মারার জন্য একটি গোষ্ঠি মরিয়া হয়ে ওঠে চিহ্নিত : ফজলে বারী মাসউদ

ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের সভাপতি অধ্যক্ষ শেখ ফজলে বারী মাসউদ বলেছেন, পাট শিল্প ধ্বংসের পর বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম রফতানী পণ্য হওয়া সত্ত্বেও সিন্ডিকেটের কারসাজিতে চামড়া শিল্প আজ ধ্বংসের পথে। সরকারের মনে রাখা উচিৎ, এ শিল্প রক্ষায় এদেশের কওমী মাদরাসাগুলো বিরাট অবদান রয়েছে। এর মাধ্যমে তারা যে কেবল উপকৃত হয় তাই নয়। এ কাঁচা চামড়া সংগ্রহ করে ট্যানারী পর্যন্ত পৌঁছাতে দেরী হলে কোনভাবেই তা রক্ষা করা যায় না।

এদেশের লাখ লাখ ওলামায়ে কিরাম ও মাদরাসা পড়ুয়া কোমলমতি শিক্ষার্থীরা পিতামাতার সাথে ঈদের আনন্দ না করে স্বল্পতম সময়ের মধ্যে সারা দেশ থেকে কুরবানীর পশুর চামড়া স্বেচ্ছায় নিজ প্রতিষ্ঠানের জন্য সংগ্রহ করে ট্যানারী পর্যন্ত পৌঁছে দেয়ার ব্যবস্থা করেন। এক্ষেত্রে সরকার যদি এ শিল্পের সমস্যা দূর করে বিশেষ করে সিন্ডিকেট ভেঙ্গে দিয়ে চামড়ার যথাযথ মূল্য প্রাপ্তির ব্যবস্থা করতে ব্যর্থ হয়, তাহলে কওমী মাদরাগুলো এ বিশাল কর্মযজ্ঞ ছেড়ে দিতে বাধ্য হবে। ফলে এ শিল্প যে মারাত্মক ক্ষতির সম্মুখীন হবে তাতে কোন সন্দেহ নেই। এর দায় সরকারকেই নিতে হবে।

আজ (১৬ জুলাই) বৃহস্পতিবার ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর উত্তরের কার্যালয়ে থানা দায়িত্বশীলদের সাথে মতবিনিময় কালে তিনি এসব কথা বলেন।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের তথ্যের ভিত্তিতে অধ্যক্ষ শেখ ফজলে বারী মাসউদ বলেন, সারা বছর প্রায় আড়াই কোটি গরু, মহিষ, ছাগল ও ভেড়া জবাই করা হয়। এর অর্ধেকই হয় কুরবানির ঈদে। অথচ এ সময়টাতে গরীবের হক মারার জন্য মরিয়া হয়ে ওঠে চিহ্নিত একটি গোষ্ঠি।

তিনি বলেন, গতবছর ২৭ আগষ্ট ২০১৯ বাণিজ্যমন্ত্রী জনাব টিপু মুন্সি চামড়া বিষয়ে এক বক্তব্যে বলেছিলেন, ‘আমার শিক্ষা হয়েছে’। এবছর দেশবাসী দেখতে চায় তিনি তার অভিজ্ঞতা কাজে লাগিয়ে এ শিল্পের কতটুকু উন্নয়ন সাধন কিংবা গরীবের হক কতটুকু রক্ষা করতে পারেন।

মতবিনিময়কালে সামাজিক দূরত্ব বজায়ে রেখে অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন, আলহাজ্ব আনোয়ার হোসেন, মাওলানা আরিফুল ইসলাম, ইঞ্জিনিয়ার মুরাদ হোসেন, মুফতি ফরিদুল ইসলাম, ইঞ্জিনিয়ার গিয়াস উদ্দিন (পরশ), ডা. মুজিবুর রহমান, এ্যাড. শওকত আলী হাওলাদার, এ্যাড. হানিফ, আলহাজ্ব আলাউদ্দিন প্রমূখ।

About |

Check Also

করোনায় আক্রান্ত ও মৃত্যুর তথ্য গোপন করছে সরকার: রিজভী

বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, সরকার করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর তথ্য গোপন …