মাওলানা ইমরান নকিবের ইন্তেকালে নেজামে ইসলাম পার্টি কক্সবাজার ও ইসলামী ছাত্রসমাজের শোক

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মাহবুবুুল মান্নান


বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি সৌদি আরব রিয়াদ শাখার সাধারণ সম্পাদক, হেফাজতে ইসলাম বাংলদেশ রিয়াদ শাখার সাংগঠনিক সম্পাদক, বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজের সাবেক কেন্দ্রীয় নেতা মাওলানা মুহাম্মদ ইমরান নকিব ২৮ এপ্রিল বাংলাদেশ সময় সকাল দশটায় ইন্তেকাল করেছেন-ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

তিনি দীর্ঘদিন সৌদি আরবের রিয়াদস্থ একটি হাসপাতালে চিকাৎসাধীন ছিলেন।

তাঁর গ্রামের বড়ী হাটহাজারী উপজেলার শিকারপুর ইউনিয়নের হাজী নেয়ামত আলী রোডস্থ বাথুয়া ফকির মোহাম্মদ তালুকাদার বাড়ী। তিনি হাটহাজারী মাদ্রাসা থেকে দাওরায়ে হাদীস সম্পন্ন করেন। ছাত্র জীবনে তিনি বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজের চট্টগ্রাম উত্তর জেলা সভাপতি ও কেন্দ্রীয় সদস্য ছিলেন। সংগঠনের সাবেক সভাপতি ড. আ ফ. ম. খালিদ হোসেন, মাওলানা আবদুল মাজেদ আতহারী, মাওলানা আবদল খালেক নিজামী, মাওলানা শেখ লোকমান হোসাইনের নেতৄত্বে অনেক আন্দোলন- সংগ্রামে অবদান রেখেছেন এক সময়ের তুখোড় এ ছাত্রনেতা।

মাওলানা ইমরান নকিব বেশ কয়েকটি রোগে আক্রান্ত হয়ে সৌদি আরবের রিয়াদে একটি হাসপাতালে মুমূর্ষু অবস্থায় চিকিৎসাধীন ছিলেন।শারীরিক অবস্থার অবনতি হওয়ার কারণে প্রয়োজনীয় অপারেশন করাও সম্ভব হয়নি। সেই রোগশয্যা থেকেই তিনি চিরনিদ্রায় শায়িত হয়ে গেলেন। তাঁর ইন্তেকালে দেশে ও প্রবাসে আত্মীয়-স্বজন, সহযোদ্ধা, শুভানুধ্যায়ীসহ দ্বীনি অঙ্গনে শোকের ছায়া বিরাজ করছে।
এদিকে ইসলামী ছাত্রসমাজের সাবেক কেন্দ্রীয় নেতা, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টি সৌদি আরব প্রবাসী রিয়াদ শাখার সাধারণ সম্পাদক মাওলানা ইমরান নকিবের ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন, বাংলাদেশ নেজামে ইসলাম পার্টির নায়েবে আমীর মাওলানা আব্দুল খালেক নিজামী, যুগ্মমহাসচিব ও কক্সবাজার জেলা আমীর মাওলানা হাফেজ ছালামতুল্লাহ, নায়েবে আমীর মাওলানা আ. হ. ম নুরুল কবির হিলালী, সাধারণ সম্পাদক মাওলানা মুহাম্মদ ইয়াছিন হাবিব, যুগ্ম-সম্পাদক মাওলানা আব্দুর রহমান জিহাদী, মাওলানা ফরিদুল হক, কক্সবাজার শহর আমীর মাওলানা নুরুল হক চকোরী, সাধারণ সম্পাদক মাওলানা খালেদ সাইফী, বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজের কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, কক্সবাজার জেলা সভাপতি হাফেজ শওকত আলী, সহ-সভাপতি মুহাম্মদ আব্দুল হামিদ, সাধারণ সম্পাদক মুহাম্মদ দিদারুল আলম, সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ আতাউল্লাহ প্রমুখ।

এক শোকবার্তায় নেতৃবৃন্দ বলেন, মাওলানা ইমরান নকিব রহ. ছিলেন একজন মেধাবী আলিম, চৌকস নেতা, বিপ্লবী রাজনীতিবিদ। ছাত্রজীবন থেকেই তিনি ইসলামী নেজাম কায়েমের সংগ্রামে তিনি ছিলেন নিবেদিতপ্রাণ লড়াকু সৈনিক। ছিলেন। আকাবিরে দেওবন্দের হাতে গড়া ঐতিহ্যবাহী ছাত্র সংগঠন বাংলাদেশ ইসলামী ছাত্রসমাজের ৯০ দশকের বিপ্লবী ছাত্রনেতা হিসেবে সোনালী ইতিহাসে তাঁর নাম অম্লান হয়ে থাকবে। দীর্ঘকাল বিদেশের মাটিতেও তিনি ইসলাম, দেশ ও জাতির কল্যাণে বিভিন্ন আন্দোলন-সংগ্রামে সরব ছিলেন। বিপ্লবী এ আলেমেদ্বীনের ইন্তেকালে আমরা ইসলামের একজন সাহসী সৈনিক, আদর্শ নেতা ও সমাজহিতৈষী মানুষকে হারালাম। আমরা আল্লাহর দরবারে মরহুমের রুহের মাগফিরাত কামনা করি এবং শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।