পরীক্ষার জন্য গণস্বাস্থ্যের কাছে ৮০০ কিট চেয়েছে আমেরিকা

গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত করোনা শনাক্তের কিটের সক্ষমতা পরীক্ষার জন্য ৮০০ কিট চেয়েছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণবিষয়ক সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি)।

মঙ্গলবার (২৮ এপ্রিল) গণস্বাস্থ্য কেন্দ্রকে এ বিষয়ে চিঠি দিয়েছে সিডিসি।

বুধবার (২৯ এপ্রিল) দুপুরে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, আমাদেরকে সিডিসির পরিচালক সরাসরি চিঠি দিয়েছেন। তারা আমাদের কিট পরীক্ষা করে দেখতে চায়। এক সপ্তাহের মধ্যে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ সংস্থাকে কিট দেয়া হবে। কিটের কাগজপত্র বিএমআরসিকে দেয়া হয়েছে। তারা দ্রুত ব্যবস্থা নেবে বলেছে।

গণস্বাস্থ্য কেন্দ্র জানায়, তাদের উদ্ভাবিত ‘জিআর কোভিড-১৯ ডট ব্লট’ কিটের মাধ্যমে সহজে ও স্বল্পমূল্যে করোনা ভাইরাস শনাক্ত করা সম্ভব।

গত শনিবার কোভিড-১৯ শনাক্তের কিট সরকারের কাছে হস্তান্তরের জন্য অনুষ্ঠানের আয়োজন করে গণস্বাস্থ্য কেন্দ্র। সেই অনুষ্ঠানে যায়নি ঔষধ প্রশাসন অধিদপ্তরের কোনো প্রতিনিধি। পরেও এ কিট গ্রহণ করা হয়নি।

এদিকে করোনা ভাইরাস শনাক্তকরণ কিট–সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য বাংলাদেশ মেডিকেল রিসার্চ সেন্টারে (বিএমআরসি) জমা দিয়েছে গণস্বাস্থ্য কেন্দ্র। কিটের সক্ষমতা কতটা, সে বিষয়ে পরীক্ষার জন্য বিএমআরসি ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছে বলে জানিয়েছেন জাফরুল্লাহ চৌধুরী।