মহামারীর মধ্যে অর্থনৈতিক ধ্বস সহিংসতা আরো বাড়িয়ে দেবে: জাতিসংঘ

জাতিসংঘের কূটনীতিক ও বিশেষজ্ঞরা সতর্ক করে দিয়ে বলেছেন, করোনাভাইরাস মহামারী বিশ্বের রক্তাক্ত সংঘাতপূর্ণ এলাকায় মানবিক পরিস্থিতি আরো মারাত্মক পরিণতির দিকে ঠেলে দিচ্ছে এবং অর্থনৈতিক বিপর্যয়ের হুমকি সহিংসতা আরো বাড়িয়ে দেবে।

তারা বলেন, কোভিড ১৯ সহায়তা কার্যক্রম বাধাগ্রস্ত করছে, প্রধান অর্থনৈতিক শক্তিশালী দেশগুলো অন্যদিকে দৃষ্টি দিয়েছে এবং নিজ দেশে মহামারী মোকাবিলায় তাদের অর্থ ব্যয় করছে, সংঘাত জর্জরিত ও যুদ্ধ বিধ্বস্ত দেশগুলোতে রেমিটেন্স হ্রাস ইতোমধ্যেই নাজুক অবস্থায় পৌঁছেছে।

নিউইয়র্ক ভিত্তিক এই সংস্থার বিশেষজ্ঞ রিচার্ড গোয়ান বলেছেন, ‘অত্যন্ত উচ্চ পর্যায়ের এই বিশেষজ্ঞ কর্মকর্তরা উদ্বেগ প্রকাশ করেছেন যে, অর্থনৈতিক বিপর্যয়ে আরো বিশৃঙ্খলা ও সংঘাত ছড়িয়ে পড়ছে।’

জাতিসঙ্ঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গত মার্চ মাসে বিশ্বের যুদ্ধ ও সংঘাতপূর্ণ এলাকায় যুদ্ধবিরতির আহবান জানিয়েছিলেন, তা সত্ত্বেও ইয়েমেন, লিবিয়া ও সিরিয়ায় লড়াই অব্যাহত রয়েছে।

লকডাউনের বিধিনিষেধের কারণে দূত, শান্তিরক্ষী বাহিনী এবং বেসরকারি সংস্থার লোকদের চলাচল বাধাগ্রস্ত হচ্ছে, মধ্যস্থতার চেষ্টা ব্যহত হচ্ছে, ঝুঁকি বৃদ্ধি পাওয়ায় লোকদের প্রয়োজনীয় সহযোগিতা দেয়া যাচ্ছে না। ২০১৫ সালের পরে হাজার হাজার বেসামরিক লোকের মৃত্যু হয়েছে। জাতিসংঘ ইয়েমেনের অবস্থা ভয়াবহ বলে উল্লেখ করেছে।

About |

Check Also

‘রাশিয়া থেকে আর্মেনিয়া ক্ষেপণাস্ত্র পাচার করছে’

আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ অভিযোগ করে বলেছেন, ব্যক্তি মালিকানাধীন বেসামরিক বাণিজ্যিক কার্গো বিমানে করে রাশিয়া …