তুরস্কের আইনপ্রণেতাকে ‘সেতার-এ-ক্বায়েদে আজম’ সম্মাননা পুরস্কার দিচ্ছে পাকিস্তান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | সোহেল আহম্মেদ


দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়নে বিশেষ অবদান রাখায় তুরস্কের আইনপ্রণেতা আলি শাহিনকে মর্যাদাপূর্ণ রাষ্ট্রীয় পুরস্কার ‘সেতার-এ- ক্বায়েদে আজম’ সম্মাননা দিচ্ছে পাকিস্তান। খবর আনাদোলু এজেন্সি’র।

আগামী ১৪ আগষ্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসে আলি শাহিনের হাতে এ সম্মাননা পুরস্কার তুলে দেবেন রাষ্ট্রপতি আরিফ আলভী।

এ ব্যাপারে আলি শাহিন বলেন, “আগামী ১৪ ই আগস্ট পাকিস্তানের স্বাধীনতা দিবসে রাষ্ট্রপতি জনাব আরিফ আলভী আমাকে সেতার-এ-কায়েদ-আজম পুরষ্কার দিয়ে সম্মানিত করবেন।”

আলি শাহিন পাকিস্তান-তুরস্ক ফ্রেন্ডশীপ পার্লামেন্টারি গ্রুপের চেয়ারম্যান। তিনি তুরস্কের ক্ষমতাসীন জাস্টিস অ্যান্ড ডেভেলপমেন্ট (একে) পার্টির সদস্য। তিনি পাকিস্তানে পড়াশোনা করেছেন এবং উর্দু ভাষায় পারদর্শী।

২০১৬ সালের গোড়ার দিকে শাহিন যখন তুরস্কের ডেপুটি ইইউ মন্ত্রীর দায়িত্ব পালন করেছিলেন তখন মনরা বিবি নামে পাকিস্তানের এক মা তাঁর পুত্রের মরদেহ ফিরিয়ে দেওয়ার অনুরোধ জানিয়ে শাহিনকে পত্র লিখেছিলেন। ওই মহিলার পুত্র সালমান খান তুরস্ক-বুলগেরিয়ান সীমান্তে মারা গেছিলেন।

এর প্রেক্ষিতে শাহিন পুত্রের মৃতদেহটি শোকাহত মায়ের কাছে ফিরিয়ে দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছিলেন। বিষয়টি পাকিস্তানি মিডিয়া গুলোতে ব্যাপকভাবে প্রচার করা হয়েছিলো এবং খুব প্রশংসিত
হয়েছিলো।

উল্লেখ্য, পাকিস্তানের ‘সেতার-এ-ক্বায়েদে আজম’ রাষ্ট্রীয় পুরষ্কারটি রাজনীতিবিদ, শিল্পী, ক্রীড়াবিদ, শিক্ষাবিদ এবং ব্যবসায়ীদের মধ্যে যারা বৈদেশিক সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে অবদান রাখে তাদেরকে প্রদান করা হয়।

About |

Check Also

মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও রাশিয়া থেকে এস-৪০০ কিনবে তুরস্ক

মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও রাশিয়া থেকে এস-৪০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করা থেকে ফিরবে না …