বাংলাদেশ স্বচ্ছ বাজেট প্রণয়নে উন্নতি করতে পারেনি: আমেরিকা

আমেরিকার পররাষ্ট্র মন্ত্রণালয় বার্ষিক ফিসক্যাল ট্রান্সপারেন্সি রিপোর্ট প্রকাশ করেছে। এতে অন্যান্য মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট ফেডারেল এজেন্সির পরামর্শে আর্থিক সম্পর্কিত স্বচ্ছতার বিবরণ, উন্নয়ন এবং হালনাগাদ পর্যালোচনা করা হয়।

রিপোর্টে বাংলাদেশ অংশের শুরুতেই বলা হয়, বাংলাদেশ সরকার ২০২০-২১ অর্থবছরের প্রস্তাবিত বাজেট প্রকাশ করেছে এবং এর একটি সংক্ষেপিত রূপ তৈরি করেছে, যা বাংলাদেশের মানুষ অনলাইনসহ যেকোনো স্থান থেকেই সহজে যাতে এটি দেখতে পারে, সেটি নিশ্চিত করা হয়েছে।

তবে ২০১৪-১৫ অর্থ বছরের পর থেকে অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইট যথাযথভাবে আপডেট করা হচ্ছে না বলে রিপোর্টটি জানায়। যার ফলে বাজেট বাস্তবায়নের আসল চিত্র মানুষের কাছে সহজে পৌঁছাতে পারছে না।

প্রাকৃতিক সম্পদের আয়সহ সরকারের পরিকল্পিত ব্যয় এবং রাজস্ব খাতগুলোর সম্পূর্ণ চিত্র স্পষ্টভাবে বাজেটের নথিতে তুলে ধরা হয়েছে।

তবে রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলোর বরাদ্দ এবং আয় বিষয়ে জাতীয় বাজেটের নথিতে বিশদ অন্তর্ভুক্ত করার পরেও সংস্থাগুলোর নিজস্ব বাজেটে অর্থায়ন উদ্বেগ দেখা দিয়েছে। কারণ রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলো আর্থিক বিবরণী প্রকাশ করছে না।

বাজেটের তথ্যগুলো সাধারণভাবে নির্ভরযোগ্য হিসাবে বিবেচিত হলেও আন্তর্জাতিকভাবে গৃহীত মান অনুযায়ী সেগুলো প্রস্তুত করা হয়নি। ফিসকাল ট্রান্সপারেন্সির মানদণ্ড অনুযায়ী বাংলাদেশ ২০২০ সালের বাজেটে উল্লেখযোগ্য কোনো উন্নতি করতে পারেনি।

বাংলাদেশের প্রধান পর্যবেক্ষণ সংস্থা সরকারি একাউন্টগুলো পর্যালোচনা করলেও এর প্রতিবেদন যথাযথ সময়ের মধ্যে জনগণের কাছে প্রকাশিত হয় না।

মার্কিন রিপোর্টে বলা হয়, বাংলাদেশ সরকার আইন ও নিয়মকানুন মেনে কাজ করলেও প্রাকৃতিক সম্পদ আহরণের বিষয়ে বিস্তারিত তথ্য মানুষের কাছে সহজলভ্য নয়।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের রিপোর্টটি বাংলাদেশের ফিসকাল ট্রান্সপারেন্সি উন্নত করার কিছু ক্ষেত্র তুলে ধরা হয়। এর মধ্যে রয়েছে, রাষ্ট্রীয় মালিকানাধীন সংস্থাগুলোর আর্থিক বিবরণী সর্বজনীনভাবে সহজলভ্য করা, সংস্থাগুলোর বাজেটের বাইরের হিসাব উন্মুক্ত করা, আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী বাজেটের খসড়া প্রস্তুত করা, সুষ্ঠু নিরীক্ষা সংস্থার পর্যালোচনার মাধ্যমে নিরীক্ষণ রিপোর্টগুলি যথাযথ সময়ের মধ্যে সাধারণ মানুষের জন্য প্রকাশ করা এবং প্রাকৃতিক সম্পদ নিয়ে তথ্য বিবরণী জনগণের কাছে সহজলভ্য করা।