ঘূর্ণিঝড়ের পূর্বাভাস

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, বঙ্গোপসাগর ও আন্দামান সাগরে সৃষ্টি হওয়া লঘুচাপটি শক্তিশালী হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে।

এটি আরও শক্তিশালী হলে শেষ পর্যন্ত ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এদিকে লঘুচাপের কারণে দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। একই কারণে দেশের অভ্যন্তরীণ সব নদীবন্দরগুলোর জন্য সতর্কবার্তা দেওয়া হয়েছে। দেখাতে বলা হয়েছে, ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত।

আবহাওয়া অফিস জানায়, মৌসুমের শুরু থেকেই সাগরে লঘুচাপ সৃষ্টি হয়। সেই লঘুচাপের কারণে দেশে শুরু হয় ঝড়বৃষ্টি। এখন এই লঘুচাপই সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়, দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে এবং দক্ষিণ আন্দামান সাগরে অবস্থানরত লঘুচাপটি সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে এখন পর্যন্ত একই এলাকায় অবস্থান করছে।

দীর্ঘমেয়াদি পূর্বাভাসেও বলা হয়েছে, এই মাসে দুইটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। এরমধ্যে কমপক্ষে একটি ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। রংপুর, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগের দু এক জায়গায় এবং কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলে অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ এবং বিজলি চমকানোসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্য এলাকার আকাশ মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

শুক্রবার সকাল ৯ টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দর গুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, রাজশাহী, পাবনা, কুষ্টিয়া, যশোর, ফরিদপুর, মাদারীপুর, ঢাকা, টাঙ্গাইল, বগুড়া, ময়মনসিংহ এবং কুমিল্লা অঞ্চলগুলোর উপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর গুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া দেশের অন্যান্য অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।