তুরস্ক-আজারবাইজান যৌথ সামরিক মহড়া অব্যাহত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | সোহেল আহম্মেদ


তুরস্ক ও আজারবাইজানের বিমান ও স্থল বাহিনীর অংশগ্রহণে ২৯ জুলাই থেকে শুরু হওয়া যৌথ সামরিক মহড়া অব্যাহত রয়েছে। খবর আনাদোলু এজেন্সি’র।

রবিবার (২ আগষ্ট) আজারবাইজানের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, সামরিক সহযোগিতা বিষয়ক চুক্তি অনুসারে আমাদের দেশে আজারবাইজান-তুর্কি লাইভ-ফায়ার জয়েন্ট লার্জ-স্কেল ট্যাকটিক্যাল মহড়ার আরও একটি পর্যায় অনুষ্ঠিত হয়েছে।

তিনি জানান, এ মহড়ায় পরিকল্পনা অনুসারে কাজের দক্ষতা এবং সমন্বয়, আন্তঃক্রিয়া, যুদ্ধ পরিচালনার ক্ষেত্রে প্রয়োজনীয় রসদ সরবরাহ, পাশাপাশি সামরিক কর্মীদের তৎপরতার কার্যকারিতা এবং অস্ত্র ও সামরিক সরঞ্জামের ব্যবহার পরীক্ষা করা হয়েছে। পাশাপাশি মোটরযুক্ত রাইফেল এবং সাঁজোয়া ইউনিটের নির্ধারিত কাজগুলিও সম্পন্ন করা হয়েছে।

প্রতিরক্ষামন্ত্রী আরো জানান, জেট বিমান এবং হেলিকপ্টার যুদ্ধের মহড়া আগামী ১০ আগষ্ট পর্যন্ত চলবে। ইতোমধ্যে কামান, সাঁজোয়া যান এবং মর্টার দিয়ে গ্রাউন্ড এক্সারসাইজ অনুষ্ঠিত হয়েছে।

প্রসঙ্গত, উত্তর-পশ্চিমাঞ্চলীয় তোভুজ সীমান্ত অঞ্চলে আজারবাইজানীয় সেনাদের উপর আর্মেনিয়ার সাম্প্রতিক হামলায় একজন মেজর জেনারেল এবং একজন কর্নেলসহ অন্তত ১১ আজারবাইজানীয় সেনা নিহত হয়েছে। আন্তর্জাতিকভাবে স্বীকৃত আজারবাইজানের একটি
অঞ্চল আপার কারাবাখ ১৯৯১ সাল থেকে আর্মেনিয়ানরা অবৈধভাবে দখলে নিয়ে রেখেছে।

About |

Check Also

মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও রাশিয়া থেকে এস-৪০০ কিনবে তুরস্ক

মার্কিন নিষেধাজ্ঞা সত্বেও রাশিয়া থেকে এস-৪০০ বিমানবিধ্বংসী ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ক্রয় করা থেকে ফিরবে না …