করোনা সংক্রমণে দিশেহারা ভারত; বাড়ছে মৃতের সংখ্যা

ভারতে করোনা সংক্রমণ দিন দিন বেড়েই চলেছে। শেষ ২৪ ঘণ্টায় দেশটিতে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে আরও ১১ হাজার ৯২৯ জন, যা এখন পর্যন্ত একদিনে আক্রান্তের হিসাবে সর্বোচ্চ।

নতুন আক্রান্তের জেরে দেশটিতে মোট করোনা রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লাখ ২১ হাজার ৬২৬ জন।

শুধু আক্রান্ত নয়, দেশটিতে লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। শেষ ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৩১১ জনের। মোট আক্রান্তের মধ্যে অ্যাক্টিভ কেস রয়েছে ১ লাখ ৫০ হাজার 48টি। সুস্থ মানুষের সংখ্যা ১ লাখ ৬২ হাজার ৩৭৯ জন। মোট মৃত্যু হয়েছে ৯ হাজার ১৯৯ জনের।

দেশটিতে ইতোমধ্যে মহারাষ্ট্র, তামিলনাড়ু, দিল্লি, গুজরাট, উত্তর প্রদেশে আগামী দুইমাসে অবস্থা আরও খারাপ হতে পারে বলে মনে করছে সরকার। অবস্থা এতটাই খারাপ যে জুন থেকে আগস্টের মধ্যে অন্তত আইসিইউ বেড ও ভেন্টিলেটর কম পড়তে পারে বলে মনে করা হচ্ছে। এই পরিস্থিতি হয়ে পড়েছে ভারত।

জানা গেছে, ভারতের পাঁচটি শহরে পরিস্থিতি সবচেয়ে ভয়ঙ্কর ৷ এই তালিকায় এক নম্বরে রয়েছে দেশটির বাণিজ্য নগরী মুম্বাই ৷

ইতোমধ্যে মুম্বাইয়ের স্বাস্থ্য পরিসেবার ওপর প্রবল চাপ তৈরি হয়েছে ৷ এই মহানগরীর ৯৯ শতাংশ আইসিইউ ভর্তি হয়ে গেছে৷ পাশাপাশি ৯৪ শতাংশ ভেন্টিলেটর ইতোমধ্যেই ব্যবহৃত হচ্ছে ৷ বৃহন্মুম্বাই মহানগর পালিকা (BMC) করোনা মহামারীর ওপর একটি পরিসংখ্যান দিয়েছে ৷ তাতে জানা যায়, মুম্বাইইতে মোট আইসিইউ বেডের আর ১৪টি মাত্র খালি আছে ৷ বাকিগুলো ইতোমধ্যে ব্যবহৃত হচ্ছে।

Previous post ১৫ জুনের পর ‘সীমিত পরিসরে’ খোলা থাকবে সরকারি অফিস
Next post করোনা আতঙ্কের মধ্যেই চীনে ভয়াবহ বিস্ফোরণ; নিহত ১০