ভ্রাম্যমান হকার শ্রমিকদের বাঁচাতে ১০০ কোটি টাকা প্রণোদনার দাবিতে মানববন্ধন

করোনা পরিস্থিতিতে মানবিক ও দুর্দশা দূরিকরণে ভ্রাম্যমান হকার শ্রমিকদের প্রায় ৫ লক্ষাধিক পরিবারকে বাঁচাতে ১০০ কোটি টাকা প্রণোদনা এবং পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত কর্মহীন শ্রমিকদেরকে জন্য মাসিক ১৫ হাজার টাকা করে সহযোগিতা করার দাবি জানিয়েছে ইসলামী আন্দোলন বাংলাদেশের শ্রমিক আন্দোলনের অন্তর্ভূক্ত সংগঠন ভ্রাম্যমান হকার শ্রমিক আন্দোলন।

আজ বৃহস্পতিবার (১৮ জুন) বেলা ১১ টায় রাজধানীর জাতীয় প্রেসক্লাব চত্ত্বরে ভ্রাম্যমান হকার শ্রমিক আন্দোলন আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি ও ইসলামী আন্দোলনের রাজনৈতিক উপদেষ্টা অধ্যাপক আশরাফ আলী আকন বলেন, করোনা পরিস্থিতিতে অত্যন্ত মানবেতর জীবন যাপন করছে সারাদেশের প্রায় ৫লক্ষাধিক ভ্রাম্যমান হকার শ্রমিক। স্ব-উদ্যোগে বেকারত্বের অভিশাপ ঘুচাতে দেশি পণ্য বিক্রি করে আত্ম কর্মসংস্থান সৃষ্টিকারী এই শ্রমিকরা আজ অসহায় হয়ে পড়েছে।

তিনি বলেন, প্রস্তাবিত বাজেটে ভ্রাম্যমান হকার শ্রমিকদের জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়ে অসহায় শ্রমিকদের দুর্দশা লাঘব করতে হবে। কর্মহীন হকার শ্রমিকের দুঃখ দুর্দশা লাঘবে রেশন কার্ড দিয়ে জীবন-জীবিকার সুযোগ করে দিতে হবে। সামাজিক দুরত্ব ও স্বাস্থ্যবিধি মেনে রাস্তা-ঘাটে, লঞ্চে বাসে ও ট্রেনে পণ্য বিক্রির সুযোগ এবং সকল ধরণের হয়রানী বন্ধ করতে হবে। অসহায় অসুস্থ শ্রমিকের চিকিৎসার জন্য সরকারি বরাদ্দ দিতে হবে। এসব দাবি না মানলে ভ্রাম্যমান হকার শ্রমিকরা তাদের পরিবার পরিজন নিয়ে গণঅবস্থানের ডাক দিতে বাধ্য হবে।

ভ্রাম্যমান হকার শ্রমিক আন্দোলনের সভাপতি মুক্তিযোদ্ধা মুহাম্মাদ ইউসুফ আলীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মুহাম্মাদ জামালের সঞ্চালনায় অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন, ইসলামী শ্রমিক আন্দোলন ঢাকা মহানগর দক্ষিণ সাধারণ সম্পাদক মুহাম্মাদ শাহাদাৎ হোসেন, সাংগঠনিক সম্পাদক ওমর ফারুক যশোরী প্রমুখ।

Previous post নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে ফের নির্বাচিত হয়েছে ভারত, কানাডার হার
Next post আইসিইউয়ের জন্য স্বাস্থ্যমন্ত্রীকে অর্ধশতাধিকবার ফোন করেছি