ভারতসহ ৪ দেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য নির্বাচিত

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্য নির্বাচিত হয়েছে ভারত, মেক্সিকো, আয়ারল্যান্ড ও নরওয়ে। ১৫ সদস্যের পরিষদে এখনও একটি আসন খালি থাকায় বৃহস্পতিবার আবারও বসবেন জাতিসংঘের ১৯৩টি সদস্য দেশের প্রতিনিধিরা।

বুধবার (১৭ জুন) প্রতিযোগী দেশগুলোর মধ্যে ভোটাভুটিতে আয়ারল্যান্ড ও নরওয়ের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ে হেরে গেছে কানাডা। মেক্সিকো ও ভারত বিজয়ী হয়েছে বিনাপ্রতিদ্বন্দ্বিতায়। শেষ আসনটির জন্য লড়ছে কেনিয়া ও জিবৌতি।

আগামী ১ জানুয়ারি থেকে নিরাপত্তা পরিষদের নবনির্বাচিত সদস্যদের দুই বছরের মেয়াদ শুরু হবে।

নিরাপত্তা পরিষদে ভৌগলিক অবস্থানের ভিত্তিতে বিভিন্ন অঞ্চলের প্রতিনিধিদের জন্য আসন বরাদ্দ হয়ে থাকে। একেকটি অঞ্চলের প্রতিনিধি হিসেবে একাধিক দেশ প্রতিদ্বন্দ্বিতা করতে পারে। তবে কোনও দেশের প্রতিদ্বন্দ্বী না থাকলেও জাতিসংঘের সাধারণ অধিবেশনের অন্তত দুই-তৃতীয়াংশ সমর্থন পেতে হয় তাকে।

করোনাভাইরাস মহামারির কারণে গত মার্চ থেকে বন্ধ ছিল জাতিসংঘ অধিবেশনের সরাসরি অংশগ্রহণ। এতদিন ভার্চুয়াল ভাবে কাজ চলেছে তাদের। পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা মেনে অবশেষে বুধবার থেকে আবারও সরাসরি অংশগ্রহণে অধিবেশন শুরু করেছেন সদস্য দেশের প্রতিনিধিরা।

এদিন বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জাতিসংঘের ৭৫তম সাধারণ অধিবেশনের সভাপতি নির্বাচিত হয়েছেন তুরস্কের কূটনীতিক ভলকান বজকির। চলতি বছরের শেষের দিকে দায়িত্ব গ্রহণ করবেন তিনি।

নিরাপত্তা পরিষদ হচ্ছে জাতিসংঘের একমাত্র অংশ যারা কারও ওপর বলপ্রয়োগ বা নিষেধাজ্ঞা আরোপের সিদ্ধান্ত নিতে পারে। এ পরিষদের পাঁচ স্থায়ী সদস্য হচ্ছে- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, চীন ও রাশিয়া।

সূত্র: রয়টার্স