চীনের হামলায় পিষ্ট হয়ে বাবরি মসজিদের স্থানে রাম মন্দির তৈরির কাজ বন্ধ করছে ভারত

ভারত-চীন সীমান্ত সংঘর্ষের পরিপ্রেক্ষিতে ভারতের উত্তর প্রদেশের অযোধ্যায় মুসলমানদের ঐতিহাসিক বাবরি মসজিদের স্থানে রাম মন্দির তৈরির কাজ আপাতত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে দেশটির উগ্র হিন্দুত্ববাদী নেতারা।

গতকাল শুক্রবার (১৯ জুন) মন্দিরের অছি পরিষদ এই সিদ্ধান্ত ঘোষণা করেছে বলে ভয়েস অফ আমেরিকার এক প্রতিবেদনে বলা হয়েছে।

ওই প্রতিবেদন থেকে জানা যায়, গত ১০ই জুন ভিত পূজার মাধ্যমে বাবরি মসজিদের স্থানে রাম মন্দির নির্মাণের সূচনা করা হয়েছিল। মন্দির তৈরির ভার যাদের উপর ন্যস্ত, সেই ট্রাস্টের হিন্দুরা শিবের পুজার মাধ্যমে প্রাথমিক কাজ শুরু করে।

দেশটির উগ্র হিন্দুত্ববাদী বিজেপি সরকারের উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের উপস্থিতিতে নরেন্দ্র মোদীকে দিয়ে ওই মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন করার সিদ্ধান্ত নেওয়া হয়। মন্দির ট্রাস্টের কর্মকর্তারা ঘোষণা করেছিলো, বছর দুয়েকের মধ্যেই মন্দির নির্মাণ সম্পূর্ণ করা হবে। খুঁটিনাটি কাজগুলো, যেমন পাথর খোদাই, মন্দিরের স্তম্ভ এবং অন্যান্য পাথরের খণ্ড খোদাই করা ইত্যাদি, যা মন্দিরের ৪০% কাজ বলা যেতে পারে, তা ইতিমধ্যেই সারা হয়ে গিয়েছে।

তবে হিন্দুত্ববাদী এই নেতাদের এতো আয়োজনের মধ্যেই চীনের সঙ্গে ভারতের সীমান্ত সংঘর্ষ এখন যেই পর্যায়ে গিয়ে পৌঁছেছে, তাতে মন্দির নির্মাণের কাজ চালিয়ে যাওয়া হলে জনগণের বিরূপ প্রতিক্রিয়া হতে পারে। এই ভয়ে উগ্র হিন্দুত্ববাদী সংগঠনগুলো আপাতত বাবরি মসজিদের স্থানে রাম মন্দির তৈরির কাজ পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

সূত্র: ভয়েস অফ আমেরিকা