বিদ্যানন্দ ফাউন্ডেশন ও টেন মিনিট স্কুল

মারজান চৌধুরী | নির্বাহী সম্পাদক : ইনসাফ


সম্প্রতি আমরা দেখেছি বিদ্যানন্দ ফাউন্ডেশনের প্রধানের দায়িত্বে থাকা কিশোর কুমার দাশ হত্যার হুমকি পেয়েছেন বলে দাবি করেছেন। হঠাৎ করে কোন বিশেষ কারণ ছাড়া তিনি এমন দাবি তুলায় সকলের মনে প্রশ্ন জাগে। তিনি আবেগি হয়ে বক্তব্য দেন। অনেকে সেটাকে ‘ইমোশনাল ব্ল্যাকমেইল’ বলেছেন। পরবর্তীতে তিনি প্রধানের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন। যদিও এখন পর্যন্ত তিনি স্বপদে বহাল আছেন।

আজ পর্যন্ত তিনি বা তার সংগঠন কোন মামলা দায়ের করেনি। যদিও আমরা জানি দেশে বিতর্কিত ‘ডিজিটাল নিরাপত্তা আইন’ খুবই ‘কার্যকর’। সামান্য লাইক-কমেন্ট-শেয়ার করার কারণেও মানুষকে গ্রেপ্তার করা হচ্ছে। এছাড়া তারা প্রমাণ করতে পারেননি কারা, কখন, কি উদ্দেশে, কোন মাধ্যমে হত্যার হুমকি দিয়েছে।

উল্লেখ্য, বিদ্যানন্দ ফাউন্ডেশন ও কিশোর কুমারের বিরুদ্ধে সুনির্দিষ্ট কিছু অভিযোগ রয়েছে, যা কি না প্রমাণিত বলে আমরা জানি।

এরপর একই স্টাইলে টেন মিনিট স্কুলের প্রধান আয়মান সাদিক আবেগি বক্তব্য দিলেন। এটাকেও অনেকে ‘ইমোশনাল ব্ল্যাকমেইল’ বলেছেন। আয়মানের দাবি তাকে এবং তার সহকর্মীদেরকে হত্যার হুমকি দেয়া হয়েছে। অথচ এখন পর্যন্ত তিনি বা তার প্রতিষ্ঠান কোন মামলা দায়ের করেনি। প্রমাণ করতে পারেনি কারা, কখন, কি উদ্দেশে, কোন মাধ্যমে হত্যার হুমকি দিয়েছে।

আয়মান সাদিক ও টেন মিনিট স্কুলের বিরুদ্ধে আনিত অভিযোগ ইতিমধ্যে প্রমাণিত। এর কিছুটা তারা স্বীকারও করে নিয়েছে। কিন্তু তারা নিজেদের অবস্থান স্পষ্ট করেনি, ভবিষ্যৎ পরিকল্পনা ও কর্মকাণ্ড সম্পর্কে আস্বস্ত করতে পারেনি।

এই দুই প্রতিষ্ঠান ও তাদের প্রধানরা প্রত্যক্ষ ও পরোক্ষভাবে দেশের সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের বিরুদ্ধে আঙ্গুল তুলেছে এবং পশ্চিমাদের মতো সন্ত্রাসী ও মানবতাবিরোধী হিসেবে উপস্থাপন করেছে। অথচ সাধারণ মুসলমানদের অর্থ ও শ্রমে তারা এই পর্যন্ত এসে পৌঁছেছে।

যাইহোক, এসকল ব্যক্তি ও প্রতিষ্ঠান যেভাবে দেশীয় সংস্কৃতি ও নিয়ম-নীতির বাহিরে গিয়ে, মানুষের ধর্মীয় অনুভুতিতে আঘাত দিয়ে কর্মকাণ্ড পরিচালনা করছে এর জবাব তারা পাচ্ছে। তাদেরকে যেন আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করা হয়।

সেইসাথে যারা তাদের সমালোচনার নামে সীমা ছাড়িয়ে যাচ্ছেন, সামাজিক রীতিনীতি ও ধর্মীয় বিধি নিষেধ মানছেন না, তাদেরকেও উপযুক্ত জবাব দিতে হবে, আইনের আওতায় এনে শাস্তির ব্যবস্থা করতে হবে।

About |

Check Also

আল্লামা জুনায়েদ বাবুনগরীর বিরুদ্ধে অভিযোগ ও পর্যালোচনা

মুহাম্মাদ গোলাম রব্বানী ইসলামাবাদী | গবেষক ও রাষ্ট্রচিন্তক সম্প্রতি দারুল উলূম মুঈনুল ইসলাম হাটহাজারীর মুহাদ্দিস …