উইঘুর মুসলমানদের নির্যাতন : চীনা কর্মকর্তাদের বিরুদ্ধে মার্কিন প্রতিনিধি পরিষদে বিল পাস

মার্কিন প্রতিনিধি পরিষদে বিলটি ৪১৩-১ ভোটে অনুমোদন হওয়ার পর প্রস্তাবটিতে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্বাক্ষর করলেই তা আইনে পরিণত হবে এবং এটি তার অফিসে পাঠানো হয়েছে। ট্রাম্প এতে স্বাক্ষর করবেন কি না তা এখনো জানা যায়নি। সিএনবিসি

প্রস্তাবিত বিলটি আইনে পরিণত হলে যেসব চীনা কর্মকর্তা উইঘুর মুসলমানদের আটক ও নির্যাতনের জন্যে দায়ী তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর করা হবে। এ বিলের আওতায় যেসব চীনা কর্মকর্তা ওই ঘটনায় জড়িত তাদের চিহ্নিত করতে ১৮০ দিন সময় পাবে ট্রাম্প প্রশাসন।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলো দীর্ঘদিন ধরে চীনের ঝিনজিয়ান প্রদেশে ১৩ মিলিয়ন তুর্কি, উইঘুর মুসলিম ও কাজাক উপজাতিদের উপর নির্যাতনের অভিযোগ করে আসছে। চীন এধরনের অভিযোগ অস্বীকার করে আসছে। এবং এ নিয়ে যে কোনো মার্কিন নিষেধাজ্ঞা আরোপ করা হলে বেইজিং তার বিরুদ্ধে পাল্টা ব্যবস্থা নেবে বলে জানিয়েছে।

যুক্তরাষ্ট্র উইঘুর মুসলমানদের ওপর নির্যাতন নিয়ে এমন এক সময়ে প্রতিনিধি পরিষদে এ প্রস্তাব পাশ করলে যখন হংকং পরিস্থিতি নিয়ে চীনের সঙ্গে ওয়াশিংটনের টানাপড়েন সৃষ্টি হয়েছে। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বুধবার টুইটে বলেন হংকংয়ের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র এবং সেখানে চীনের স্বায়ত্ত¡শাসন বেশিদিন কার্যকর থাকবে না।