মালয়েশিয়াতে সাহিত্য বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করল এমইউ’র ইংরেজি বিভাগ

ইউনিভার্সিটি অব সাইন্স মালয়েশিয়া-এর মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের উদ্যোগে আয়োজিত এক আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনে যোগ দিয়েছেন মেট্রোপলিটন ইউনিভার্সিটির ইংরেজি বিভাগের একাডেমিক অ্যাডভাইজার মুহাম্মদ ইশরাত ইবনে ইসমাইল (বর্তমানে ছুটিতে এবং কানাডার ওয়েস্টার্ন ইউনিভার্সিটির পিএইচডি ক্যান্ডিডেট হিসেবে অধ্যয়নরত) ও একই বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অনিক বিশ্বাস।

দুইদিন ব্যাপি ‘Asian Diasporic Literature: Past, Present and Future’ শীর্ষক এই আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ২৯ ও ৩০ জুলাই অনুষ্ঠিত হয়।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক বিল অ্যাশক্রফট, এমিরেটাস অধ্যাপক, দ্য ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস এবং অধ্যাপক ডেটো সেরি ড. মুহাম্মদ সালেহ, ইউনিভার্সিটি অব সাইন্স মালয়েশিয়া।

সম্মেলনে মুহাম্মদ ইশরাত ইবনে ইসমাইল আলোকপাত করেন “1947 Partition and Shift of Space in Bapsi Sidhwa’s Cracking India and Anita Rau Badami’s Can You Hear the Nightbird Call?” –এই বিষয়ের উপর। আর অনিক বিশ্বাস প্রবন্ধ উপস্থাপন করেন “Tahmima Anam’s The Good Muslim: The Rewriting of History and Diasporic Insight” -এই বিষয়ে।

এই আন্তর্জাতিক সম্মেলনে ২১ দেশের গবেষকরা তাঁদের প্রবন্ধ উপস্থাপন করেন। এর মধ্যে বাংলাদেশ থেকে উল্লেখ্য দুইজন অংশ নেন। কোভিড-১৯ মহামারীর কারণে সম্মেলনটি অনলাইনে অনুষ্ঠিত হয়।