কৃষকদের জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম। নিজস্ব প্রতিনিধি


করোনা পরিস্থিতি মোকাবিলায় প্রান্তিক পযার্য়ের ক্ষুদ্র ও মাঝারি কৃষকদের জন্য ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ রোববার (১২ এপ্রিল) সকালে গণভবন থেকে ভিডিও কনফারেন্সে করোনা ভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি নিয়ে বরিশাল ও খুলনা বিভাগের জেলাগুলোর কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময়কালে এ প্রণোদনা ঘোষণা দেন তিনি।

শেখ হাসিনা বলেন, কৃষিখাতে চলতি মূলধন সরবরাহের লক্ষ্যে বাংলাদেশ ব্যাংক ৫ হাজার কোটি টাকা নতুন এবং একটি পুনঃঅর্থায়ন স্কিম গ্রহণ করবে। এখানে শুধু কৃষিখাতেই ৫ হাজার কোটি টাকার প্রণোদনা ফান্ড তৈরি করবো। এই স্ক্রিমে গ্রাহক পর্যায়ে সুদের হার হবে সর্বোচ্চ ৫ শতাংশ।

মূলত গ্রামাঞ্চলে যারা ক্ষুদ্র ও মাঝারি চাষি এই তহবিল থেকে তাদের জন্য দেওয়া হবে। তারা কৃষি-ফুল-ফল, মৎস্য চাষ, পোল্ট্রি, ডেইরি খামার ইত্যাদি কাজে উৎপাদন করতে এই টাকা তারা ব্যবহার করতে পারবেন।

প্রতিটি জমিকে উৎপাদনের আওতায় আনার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, একটু জমিও যেন অনাবাদি না থাকে। কেউ কোনো জায়গা ফাঁকা রাখবেন না। এতটুকু জায়গা ফেলে রাখবেন না। যার যতোটুকু জায়গা আছে সবটুকুতে চাষাবাদ করুন।

করোনা পরিস্থিতিতে যাদের কাজ নেই তাদের ধান কাটাসহ কৃষিকাজে সম্পৃক্ত হওয়ার আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যাদের কাজ নেই তারা ধান কাটার কাজে যেতে পারেন।

গণভবন প্রান্তে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া।