মসজিদে জামাতের সাথে তারাবির অনুমতি দিল ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশ

করোনাভাইরাসের বিস্তার রোধে গোটা বিশ্ব দিশেহারা। এমতাবস্থায় আলেমগণ মসজিদে জামাতে নামাজের ব্যাপারে ঐক্যবদ্ধ হলেও রাজি হচ্ছেন না বিভিন্ন সরকার প্রধানরা।। এই পরিস্থিতিতে মসজিদে জামাতের সঙ্গে তারবি আদায়ের অনুমতি দিয়েছে ইন্দোনেশিয়ার আচেহ প্রদেশ। দেশটির সর্বউত্তরের এই প্রদেশ সমবেত হয়ে প্রার্থনার ওপর সরকার যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার বিরুদ্ধে এমন অনুমতি প্রদান করলো।

চলতি মাসের শুরুর দিকে ইন্দোনেশিয়ার ধর্মমন্ত্রী রমজানে নামাজ আদায় সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেন; যা আজ সন্ধ্যা থেকে কার্যকর হবে। তিনি ওই নির্দেশনায় মুসলিম ধর্মাবালম্বীদের ঘরের ভেতর নামাজ আদায়ের আহ্বান জানান। এছাড়া মসজিদে যত কম যাওয়া যায় তা করার জন্য অনুরোধ করেন।

ইন্দোনেশিয়ার একমাত্র প্রদেশ হিসেবে আচেহতে শরীয়াহ আইন প্রচলিত। প্রদেশটির সরকার বড় বড় মসজিদগুলোতে তারাবির নামাজ আদায়ের অনুমতি দিয়েছে। তবে সবাইকে মাস্ক ও নিজ নিজ জায়নামাজ সঙ্গে করে মসজিদে প্রবেশ করার নির্দেশনাও জারি করেছে কর্তৃপক্ষ।

স্থানীয় বার্তা সংস্থা আনতারার প্রতিবেদন অনুযায়ী আচেহ ওলামা কনস্যুলেটিভ অ্যাসেম্বিলির ভাইস চেয়ারম্যান টেংকু ফয়সাল আসলি বলেছেন, ‌‘আগের মতোই মুসলিমরা তাদের মসজিদে তারাবিহর নামাজ আদায় করতে পারবে। তবে আমরা আশা করছি তারা মাস্ক পরার মাধ্যমে তাদের স্বাস্থ্যগত ঝুঁকির বিষয়টিও খেয়াল রাখবে।