বিদেশফেরতরা কোয়ারেন্টিনে না থাকলে পাসপোর্ট জব্দ: পররাষ্ট্র প্রতিমন্ত্রী

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, বিদেশফেরতদের অবশ্যই সরকারি নির্দেশনা অনুযায়ী ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকতে হবে। এটা না মানলে তাদের পাসপোর্ট জব্দ করা হবে।

রোববার (২২ মার্চ) নিজের ফেসবুক আইডিতে পোস্টের মাধ্যমে করোনা ভাইরাস মোকাবিলায় দেশে ফেরা প্রবাসীদের এমন হুঁশিয়ারি দেন তিনি।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, সব উপজেলায় বিদেশফেরতদের তালিকা তৈরি করা হয়েছে। স্থানীয় প্রশাসন ইউনিয়ন চেয়ারম্যানদের সহযোগিতায় তা নিশ্চিত করছেন। কোনো তথ্য থাকলে তাদের জানাবেন দয়া করে।

যারা কোয়ারেন্টিন নির্দেশনা মানতে ব্যর্থ হবেন, তাদের বিরুদ্ধে সংক্রমণ রোগ প্রতিরোধ আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হচ্ছে। এখন থেকে তাদের পাসপোর্টও জব্দ করা হবে।

অপর একটি ফেসবুক স্ট্যাটাসে প্রতিমন্ত্রী বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে আমাদের বিমানবন্দরের মতো ব্যবস্থা আর কোথাও নেই’ এই কথাটা আমি কোথাও বলিনি। আমি বিমানবন্দরের পরীক্ষা নিয়ে আমার এবং আমার পরিচিত একজনের অভিজ্ঞতা নিয়ে ১৪ মার্চ ফেসবুকে কী লিখেছি, তা পড়ে দেখতে পারেন।

এটা কারা কী উদ্দেশে করেছেন, তা সহজেই অনুমান করা যায়। যারা আমাকে চেনেন এবং জানেন, তারা আশা করি মানবেন যে, আমি অযৌক্তিক কথা খুব কমই বলেছি। এবং ভুল করলে ক্ষমা চাইবার মতো সৎসাহসও আমার আছে। ভালো থাকুন, সুস্থ থাকুন। নিজেরা বিভ্রান্ত না হই, অন্যকে বিভ্রান্ত না করি।