বঙ্গবন্ধুর নামে আন্তর্জাতিক পুরস্কার চালুর উদ্যোগ নিচ্ছে সরকার

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে আন্তর্জাতিক পুরস্কার চালু করতে উদ্যোগ নিয়েছে সরকার। এ লক্ষে এ সংক্রান্ত প্রস্তাব পর্যালোচনা করে সুপারিশ দিতে জাতীয় সংসদের স্পিকারের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গত ১৬ মার্চ এ কমিটি গঠন করে আদেশ জারি করা হয়। ১৬ সদস্যের এ কমিটিকে এক মাসের মধ্যে সুপারিশ দিতে বলা হয়েছে। কমিটিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে জাতির জনকের নামে একটি আন্তর্জাতিক পুরস্কার প্রবর্তন সম্পর্কিত প্রস্তাব পর্যালোচনা করে সুপারিশ দিতে বলা হয়েছে।

কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন- সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, সংসদ সদস্য ও সাবেক শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সংসদ সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, আইনমন্ত্রী আনিসুল হক, শিক্ষামন্ত্রী দীপু মনি। প্রধানমন্ত্রীর অর্থনৈতিক উপদেষ্টা মসিউর রহমান, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী কমিটিতে রয়েছেন।

বঙ্গবন্ধু পরিবারের সদস্য বাংলাদেশ ন্যাশনাল অ্যাডভাইজারি কমিটি ফর অটিজম অ্যান্ড নিউরো-ডেভেলপমেন্টাল ডিজঅর্ডারের চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন, সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশনের (সিআরআই) ট্রাস্টি রাদওয়ান মুজিব সিদ্দিক, আওয়ামী যুবলীগের সভাপতি শেখ ফজলে শামস পরশকেও কমিটিতে রাখা হয়েছে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, মুজিববর্ষ সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক কামাল আবদুল নাসের চৌধুরী, মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন।