কুড়িগ্রামে ৫৪০ বিদেশফেরতের মধ্যে হোম কোয়ারেন্টিনে ৯৭ জন

কুড়িগ্রামে করোনা ভাইরাসের সংক্রমণ রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে বিদেশফেরত ৫৪০ বাংলাদেশির মধ্যে স্বাস্থ্য বিভাগ হোম কোয়ারেন্টিনে রেখেছেন মাত্র ৯৭ জনকে।

শুক্রবার (২০ মার্চ) পর্যন্ত কুড়িগ্রাম জেলায় বিদেশ ফেরত ৯৭ জনকে হোম কোয়ারেন্টিনে রাখার বিষয়টি নিশ্চিত করেন কুড়িগ্রাম সিভিল সার্জন ডা. হাবিবুর রহমান।

তিনি জানান, বিদেশফেরত বাংলাদেশিদের দেশে ফেরার পর অনেকেই জেলার বাইরেসহ বিভিন্ন এলাকায় চলে গেছেন এবং অনেকেই ঠিকানা বদল করে গা ঢাকা দিয়েছেন। তবে আমরা আইন-শৃঙ্খলা বাহিনীর পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধির সহায়তায় তাদের শনাক্ত করে কোয়ারেন্টিনে রাখার চেষ্টা করছি।

কুড়িগ্রাম জেলা পুলিশ সূত্রে জানা যায়, ইতালি, সৌদি আরব, দুবাই, কাতার, কুয়েত, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, ভারতসহ বিভিন্ন দেশ থেকে ৫৪০ জন প্রবাসী বাংলাদেশি জেলার নয়টি উপজেলার ফিরেছেন।

কুড়িগ্রাম পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান জানান, ইমিগ্রেশন সূত্রে বিদেশফেরতদের একটি তালিকা পাওয়া গেছে। পুলিশ বাড়ি বাড়ি গিয়ে সচেতন করাসহ বিদেশফেরতদের হোম কোয়ারেন্টিনে থাকার বাধ্য করা হচ্ছে। হোম কোয়ারেন্টিন না মানলে প্রচলিত আইন অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

কুড়িগ্রামে নবনিযুক্ত জেলা প্রশাসক রেজাউল করিম জানান, গত ১৪ দিনের মধ্যে আক্রান্ত বিভিন্ন দেশ থেকে যারা কুড়িগ্রামে প্রবেশ করেছেন স্বাস্থ্য বিভাগের পাশাপাশি উপজেলা প্রশাসন ও পুলিশের মাধ্যমে তাদের হোম কোয়ারেন্টিন নিশ্চিত করার কাজ করছে।