‘মানবাধিকার রক্ষায় মানবাধিকার কমিশন ব্যর্থ’, রুল জারি

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


মানবাধিকার রক্ষায় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বুধবার বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

২০১৩ সালে এক গৃহকর্মী নির্যাতনের ঘটনায় পর্যাপ্ত ব্যবস্থা না নেয়ায় ‘চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন বাংলাদেশে’র পক্ষে গত ২২ ডিসেম্বর হাইকোর্টে রিট করা হয়।

ওই রিটের শুনানি নিয়ে আদালত আজ এ আদেশ দেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আবদুল হালিম। তাকে সহযোগিতা করেন আইনজীবী জামিউল হক ফয়সাল।

পরে আইনজীবী আবদুল হালিম জানান, মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না, জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

একই সঙ্গে ওই গৃহকর্মী নির্যাতনের ঘটনায় কী ব্যবস্থা গ্রহণ করা হয়েছে, তা আগামী ৩০ দিনের মধ্যে জানাতে স্বরাষ্ট্র সচিবকে নির্দেশ দিয়েছেন আদালত।

চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, মানবাধিকার কমিশনসহ সাতজনকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

১৭ ফেব্রুয়ারি এ মামলা শুনানির জন্য কার্যতালিকায় থাকবে বলে জানিয়েছেন আইনজীবী। ২০১৩ সালে রাজধানীর মিরপুরে গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনা ঘটে। ওই ঘটনায় একটি জাতীয় পত্রিকায় রিপোর্ট প্রকাশ হয়। ওই রিপোর্টের পরে চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশনের পক্ষ থেকে মানবাধিকার কমিশনে ব্যবস্থা নিতে চিঠি দেয়।

এর পর পাঁচ বছর কেটে গেলেও কোনো ব্যবস্থা না নেয়ায় হাইকোর্টে রিট করা হয়।


ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018


বিরোধী দলের আন্দোলন সহিংসতার পথে গেলে ব্যবস্থা : ওবায়দুল কাদের
Date: জানুয়ারি ০৯, ২০১৯
ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


ফাইল ছবি

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিরোধী দলের কর্মসূচি ও আচরণ তাদের নিজস্ব ব্যাপার। নির্বাচন নিয়ে তারা যেকোনো ধরনের কর্মসূচি দিতে পারে। তবে আন্দোলন যদি সহিংসতার পথে যায় তাহলে ব্যবস্থা গ্রহণ করা হবে।

আজ বুধবার সকাল সাড়ে ৯টার দিকে মুন্সিগঞ্জের শিমুলিয়া ঘাটে ক্যামেলিয়া ফেরিতে যাত্রার আগে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, যারা আন্দোলনে পরাজিত তাদের নির্বাচনেও পরাজয় হয়েছে। তাদের নতুন করে বিশ্বাস করার কিছু আছে বলে মনে হয় না। তারা আন্দোলনে ব্যার্থ হয়েছে, ভবিষ্যতেও সফল হবে না। তারা যদি আইনি পথে যায় তাহলে আমরা লিগ্যাল ব্যাটল করব। যদি রাজনৈতক আন্দোলনে যায় তাহলে রাজনৈতিকভাবে মোকাবেলা করা হবে। আর যদি সহিংসতা ও নাশকতার পথে যায় তাহলে পরিস্থিতি মোকাবেলায় জনগণকে সঙ্গে নিয়ে সমীচীন জবাব দেয়া হবে।