ড. কামালের নেতৃত্বে নির্বাচনে যাওয়া বড় ভুল ছিল : বিএনপি’র ভাইস চেয়ারম্যান মেজর হাফিজ

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


ড. কামাল হোসেনের নেতৃত্বে নির্বাচনে যাওয়া বিএনপি’র জন্য একটা বড় ভুল ছিলো বলে মন্তব্য করেছেন দলটির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমদের।

তিনি বলেন, জনগণের সাথে কোন সম্পর্ক নাই, যারা ভোটের রাজনীতি কখনো করেননি তারা এখন বাংলাদেশের ভবিষ্যৎ নিয়ন্তারূপে কথাবার্তা বলছেন। বিএনপির মতো বড় দল যে তাদের দ্বারস্থ হয়েছে এটিকে আমি সঠিক বলে মনে করি না।

মেজর হাফিজ বলেন, আদর্শগত বিভেদ আছেই। সুতরাং আদর্শের ঐক্য না থাকলে তাদের সাথে জোট করেও খুব একটা সুবিধা হয় না। আমরা শুধু অন্যদেরকে নেতা বানিয়ে দিয়েছি। আমাদের বিএনপির অনেক সিনিয়র, যোগ্য, ক্যাপাবল নেতা আছেন। তাদেরকে নিয়েই আমরা এগিয়ে যেতে পারতাম।

আজ (১৪ জানুয়ারি) একটি বেসরকারি টেলিভিশনের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন।

বিএনপিকে জোটগত রাজনীতির বৃত্ত থেকে বেরিয়ে আসার তাগিদ দিয়েছেন দলটির নীতিনির্ধারক পর্যায়ের এ নেতা বলেন, বিএনপির একা পথ চলাই ভালো বলে আমি মনে করি। বিএনপি যথেষ্ট শক্তিশালী দল। আমাদের কোনো জোটেরও প্রয়োজন নেই। শুধু শুধু নাম-গোত্রহীন, জনসমর্থনহীন লোকজনকে পাদপ্রদীপের আলোয় আনার কোনো প্রয়োজন নেই। বিএনপির নিজেরই এখন এগিয়ে চলা উচিৎ।

মেজর হাফিজ বলেন, আমাদেরও ভুল-ভ্রান্তি থাকতে পারে। সেটি নিয়ে আত্মসমালোচনা করে, জনগণকে সাথে নিয়ে, জনগণকে ঐক্যবদ্ধ করেই আমাদের এগিয়ে যেতে হবে।


‘নির্বাচন বাতিলের এজেন্ডা থাকলে প্রধানমন্ত্রীর সংলাপে অংশ নেবে ঐক্যফ্রন্ট’
জানুয়ারি ১৪, ২০১৯
ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


প্রধানমন্ত্রী শেখ হাসিনার সংলাপে গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিল বিষয়ক এজেন্ডা থাকলে জাতীয় ঐক্যফ্রন্ট অংশ নেবে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার (১৪ জানুয়ারি) দুপুরে সিলেটে হজরত শাহজালাল রহঃ এর মাজার জিয়ারত শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমন ইঙ্গিত দেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বালাগঞ্জ উপজেলায় নির্বাচনী সহিংসতায় নিহত ছাত্রদল নেতা সায়েমের পরিবাবের খোঁজখবর নিতে সিলেটে গেছেন জাতীয় ঐক্যফ্রন্টের নেতারা।

মির্জা ফখরুল বলেন, একাদশ সংসদ নির্বাচনের পর প্রধানমন্ত্রী আবার সংলাপের ডাক দিয়েছেন। তবে সংলাপের এজেন্ডা কী হবে সেটা জানানো হয়নি। এজেন্ডায় যদি বিগত নির্বাচন বাতিল করে নিরপেক্ষ সরকারের অধীন নির্বাচনের বিষয় থাকে তাহলে আমরা সংলাপ নিয়ে চিন্তা ভাবনা করব। কারণ নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর সঙ্গে যে সংলাপ হয়েছিল তা অর্থবহ হয়নি।

উল্লেখ্য, রবিবার (১৩ জানুয়ারি) আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আবারো সংলাপে বসবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, যাদের সঙ্গে আলোচনা হয়েছিলো খুব শিগগিরই তাদেরকে চিঠি দিয়ে আমন্ত্রণ জানাবেন প্রধানমন্ত্রী। তারা যদি গণভবনে আসেন তাহলে তো সামনা-সামনি তাদের আমরা অনুরোধও করতে পারি সংসদে আসার জন্য।