সিলেটে ইক্বরা’র ৪র্থ আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন অনুষ্ঠিত

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | মুহাম্মাদ জিন্নুরাইন


সিলেটে ইক্বরা’র ৪র্থ আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন।

আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থার (ইক্বরা) পরিবেশনা এবং ‘ক্বিরাআতুল কুরআন পরিষদ সিলেট’র আয়োজনে সিলেটের চন্ডিপুলে অনুষ্ঠিত হয়েছে ৪র্থ আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) বাদ আসর সিলেটের দক্ষিণ সুরমার চন্ডিপুল পয়েন্টে কুশিয়ারা ইন্টারন্যাশনাল কনভেনশন হলে এই ক্বিরাত সম্মেলন অনুষ্ঠিত হয়।

সম্মেলনে তিলাওয়াত করেন বাংলাদেশের প্রধান ক্বারী শাইখ আহমদ বিন ইউসুফ আল আজহারী, তুরস্কের ক্বারী ইয়াশার চৌহাদার, ইরানের ক্বারী হামীদ শাকের নেজাদ, মিশরের শাইখ ইয়াসির মাহমুদ শারকাওঈ, দক্ষিণ আফ্রিকার ক্বারী আব্দুর রহমান সা’দিয়ান এবং ফিলিপাইনের কারী নোমান পিমবায়াবায়া।

বিশেষ অতিথি হিসাবে সম্মেলনে উপস্থিত ছিলেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

প্রসঙ্গত, আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থার (ইক্বরা) ১৯৬৬ সালের জানুয়ারিতে পশ্চিম পাকিস্তানে প্রতিষ্ঠিত হয়েছিল এটি ছিল বিশ্বের ইতিহাসে সর্বপ্রথম ‘ইত্তেহাদুল কুররা’, অর্থাৎ বিশ্বের আন্তর্জাতিক ক্বারীদের সংগঠন।

‘ইক্বরা’ আয়োজিত প্রথম আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন ১৯৬৬ সালের ফেব্রুয়ারি মাসে পশ্চিম পাকিস্তানে অনুষ্ঠিত হয়েছিল। তৎকালীন পশ্চিম পাকিস্তানের গভর্নর জেনারেল মোহাম্মদ মুসা এবং পূর্ব পাকিস্তানের গভর্নর আবদুল মোনায়েম খান উদ্বোধন করেন।

মাওলানা ক্বারী মুহাম্মাদ ইউসুফ হাফিযাহুল্লাহ, যিনি ‘ইক্বরা’র একজন প্রতিষ্ঠাতা সদস্য ছিলেন এবং যিনি পাকিস্তান রেডিও ও টেলিভিশনের সিনিয়র ক্বারী ছিলেন। যিনি ১৯৭১ সালে সংগঠিত মহান স্বাধীনতা যুদ্ধের অন্যতম সংগঠক ছিলেন। ১৯৭২ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান  মাওলানা ক্বারী মুহাম্মাদ ইউসুফকে বাংলাদেশের প্রধান ক্বারী (শাইখুল কুররা) নিযুক্ত করেন। যার দায়িত্ব অর্পিত হয় বাংলাদেশ রেডিও ও টেলিভিশন এর প্রধান ক্বারী হিসেবে।

আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা) আয়োজিত বাংলাদেশে প্রথম আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন অনুষ্ঠিত হয়েছিল ১৯৯১ সালের ১৫ নভেম্বর, ঢাকার পল্টন ময়দানে। উক্ত সম্মেলন উদ্ভোধন করেন বাংলাদেশের তংকালীন রাষ্ট্রপতি জনাব আব্দুর রহমান বিশ্বাস।

১৯৯১ সাল হতে ২০০৪ সাল পর্যন্ত একটানা ১৪ বছর আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন অনুষ্ঠিত হয়েছে ঢাকাসহ বাংলাদেশের বিভিন্ন জেলায়। বিগত ২৬ বছরে আন্তর্জাতিক কুরআন তিলাওয়াত সংস্থা (ইক্বরা) বাংলাদেশে ১৭বার আন্তর্জাতিক ক্বিরাত সম্মেলন আয়োজন করেছে।



ইনসাফ সাংবাদিকতা কোর্স

ইনসাফ সাংবাদিকতা কোর্সদেশের প্রথম ইসলামী ঘরানার অনলাইন পত্রিকা ইনসাফ টোয়েন্টিফোর ডটকমের আয়োজনে শুরু হতে যাচ্ছে স্বল্পমেয়াদী সাংবাদিকতা কোর্স।অংশগ্রহণ করতে যোগাযোগ করুন এই নাম্বারে-০১৭১৯৫৬৪৬১৬এছাড়াও সরাসরি আসতে পারেন ইনসাফ কার্যালয়ে।ঠিকানা – ৬০/এ পুরানা পল্টন ঢাকা ১০০০।

Posted by insaf24.com on Monday, October 29, 2018


কাদিয়ানীদের কথিত ইজতেমা বন্ধ না হলে পঞ্চগড় অভিমুখে লংমার্চ করবে হেফাজত
ফেব্রুয়ারি ১৩, ২০১৯
ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


মানবতার মুক্তির দূত মহানবী হযরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে শেষ নবী হিসেবে অস্বীকারকারী কাদিয়ানী সম্প্রদায়ের ঘোষিত কথিত জাতীয় ইজতেমা বন্ধ না হলে পঞ্চগড় অভিমুখে লংমার্চ করার ঘোষণা দিয়েছে হেফাজতে ইসলাম বাংলাদেশ।

বুধবার (১৩ ফেব্রুয়ারী) বেলা ১১ টায় হাটহাজারীতে অবস্থিত হেফাজত আমীরের কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলন থেকে এ কর্মসূচী ঘোষণা করা হয়।

কথিত ‘আহমদিয়া মুসলিম জামাত’ তথা কাদিয়ানী সম্প্রদায়কে সরকারীভাবে অমুসলিম ঘোষণা ও পঞ্চগড়ে অনুষ্ঠিতব্য ৩ দিন ব্যাপী কথিত ইজতেমা বন্ধ ঘোষণার দাবিতে এ সংবাদ সম্মেলনের আয়জন করা হয়।

এতে উপস্থিত ছিলেন হেফাজত আমীর আল্লামা শাহ্‌ আহমদ শফী, মহাসচিব আল্লামা জুনায়েদ বাবুনগরী, কেন্দ্রিয় সাংগঠনিক সম্পাদক মাওলানা আজিজুল হক ইসলামাবাদী ও প্রচার সম্পাদক মাওলানা আনাস মাদানী প্রমূখ।