যেকোন পরিস্থিতির জন্য আমেরিকা-ইসরাইল দায়ী থাকবে: ইরান

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | ডেস্ক রিপোর্ট


ইসরাইলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনি তরুণদের সংঘর্ষ (ফাইল ছবি)

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বায়তুল মুকাদ্দাসকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী করার যে ঘোষণা দিয়েছেন তার তীব্র নিন্দা জানিয়েছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। তেহরান বলেছে, এ ঘটনায় ফিলিস্তিনে আরেকটি ইন্তিফাদা বা গণজাগরণ দেখা দেবে।

বুধবার রাতে এক বিবৃতিতে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, বায়তুল মুকাদ্দাস শহরকে ইহুদিবাদী ইসরাইলের রাজধানী ঘোষণা দিয়ে মার্কিন সরকার আন্তর্জাতিক আইনের চরম লঙ্ঘন ঘটিয়েছে। বিবৃতিতে আরো বলা হয়েছে, ইসলামি প্রজাতন্ত্র ইরান সবসময় মনে করে মধ্যপ্রাচ্যের অস্থিতিশীলতা ও নিরাপত্তাহীনতার জন্য ইহুদিবাদী ইসরাইলের অব্যাহত দখলদারিত্ব, ইহুদিবাদী সরকারের প্রতি আমেরিকার লাগাতার সমর্থন এবং নিপীড়িত ফিলিস্তিনিদের বায়তুল মুকাদ্দাস শহরকে রাজধানী করে রাষ্ট্র গঠনের সুযোগ না দেয়াই হলো প্রধান কারণ।

মার্কিন সরকারের পদক্ষেপকে ‘উসকানিমূলক ও বোকামিপূর্ণ’ আখ্যা দিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় হুঁশিয়ারি দিয়েছে, বায়তুল মুকাদ্দাসকে ইসরাইলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয়ার ঘটনা মুসলিম বিশ্বকে উত্তেজিত করে তুলবে, ফিলিস্তিনে গণজাগরণ দেখা দেবে এবং চরমপন্থা ও সহিংসতা ছড়িয়ে পড়বে যার জন্য আমেরিকা ও ইসরাইল দায়ী থাকবে।

সূত্র: পার্সটুডে