দেশব্যাপী বিরাজ করছে চরম আতঙ্ক, গুম হওয়ার ভয়ে মানুষ ভীত সন্ত্রস্ত: রিজভী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি


ফাইল ছবি

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, মানুষ এখন ঘর থেকে বের হলেই গুম হয়ে যাওয়ার ভয়ে ভীত সন্ত্রস্ত থাকেন। সারাদেশে নিখোঁজ অর্থাৎ বেআইনি গুম আতঙ্ক থামছেই না। সমাজের সকল স্তরের মানুষ আজ কেউই নিরাপদ নয়। দেশ যেন এখন হালছাড়া জাহাজের মতোই লক্ষ্যভ্রষ্ট। ক্ষমতা বিকৃতি যখন কদর্য হয়ে ওঠে তখন জনসমাজের বিভিন্ন স্তরের মানুষকে সইতে হয় বিভীষিকাময় নির্মমতা।

বৃহস্পতিবার সকালে নায়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

রিজভী বলেন, এবার রাজধানী থেকে নিখোঁজ হয়েছেন ভিয়েতনামে বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত মারুফ জামান। এ ঘটনায় তার মেয়ে ধানমন্ডি থানায় ডায়েরি করলেও এখন পর্যন্ত তাঁর কোনো সন্ধান পাওয়া যায়নি।

তিনি বলেন, নিখোঁজের এসব ঘটনায় বেশির ভাগ ক্ষেত্রেই আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা জড়িত বলে অভিযোগ করছেন নিখোঁজ হওয়া ব্যক্তিদের পরিবারের সদস্যরা। আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের দিকে আঙ্গুল তুলে ভুক্তভোগী এসব পরিবারের সদস্যরা অভিযোগ করেন, তারা তাদের পরিচয় পত্র না দেখিয়েই জোরপূর্বক ধরে নিয়ে যান। কোথায় নিয়ে যাচ্ছে, কেন নিয়ে যাওয়া হচ্ছে তার উত্তরও তারা দেন না। তুলে নিয়ে যাওয়ার পরেই পরিবারের ওই সদস্যের সন্ধানে আইনশৃঙ্খলা বাহিনীর দ্বারস্থ হলেও আশানুরূপ ফল পাওয়া যায় না বলে অভিযোগ ভূক্তভোগী পরিবারগুলোর।

তিনি আরও বলেন, বলেন, রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকা থেকে নিখোঁজ হয়ে যাওয়া রাজনৈতিক ব্যক্তিবর্গ, ব্যবসায়ী, শিক্ষক, ছাত্র ও সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার অনেক মানুষের আর খোঁজ মিলছে না। সাম্প্রতিক সময়ে এমন ঘটনার প্রবণতা অনেকটাই বেড়ে গেছে। তাই এ নিয়ে দেশব্যাপী বিরাজ করছে এখন চরম এক আতঙ্ক। পরিস্থিতি এমন যে, কেউ এখন ঘর থেকে বের হলেই গুম হয়ে যাওয়ার ভয়ে আতঙ্কে থাকেন।