ভারতের আগ্রহ থাকলে জাতীয় নির্বাচন নিয়ে বাংলাদেশ আলোচনা করতে তৈরি আছে : পররাষ্ট্রমন্ত্রী

ইনসাফ টোয়েন্টিফোর ডটকম | নিজস্ব প্রতিনিধি 


ভারতের আগ্রহ থাকলে জাতীয় নির্বাচন নিয়ে বাংলাদেশ আলোচনা করতে তৈরি আছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আসন্ন ভারত সফর উপলক্ষ্যে বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

প্রধানমন্ত্রীর ভারত সফরে স্থানীয় রাজনীতি ও নির্বাচন নিয়ে বাংলাদেশের পক্ষ থেকে ভারতকে জানানো হবে কিনা এমন প্রশ্নে জবাবে পররাষ্ট্রমন্ত্রী জানান, অবশ্যই। যদি ভারতের প্রধানমন্ত্রী আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এ ব্যাপারে জানতে চান, তবে কেন নয়। ভারতের আগ্রহ থাকলে স্থানীয় নির্বাচন নিয়ে আলোচনা করতে বাংলাদেশ তৈরি।

এসময় মন্ত্রী আরও বলেন, ভারত বাংলাদেশের ভিন্ন ধরনের বন্ধু। কারণ ১৯৭১ সালে এক কোটির ওপরে বাংলাদেশি শরণার্থী ভারতে আশ্রয় নিয়েছিল, আমরা এটা ভুলতে পারি না। স্থল সীমান্ত চুক্তি অনুস্বাক্ষরের সময়ে ভারতের সংসদেও এটি পরিষ্কারভাবে ফুটে উঠেছে।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২৫ মে দুইদিনের সফরে ভারত যাচ্ছেন। সেখানে তিনি পশ্চিমবঙ্গের শান্তি নিকেতনে নির্মিত বাংলাদেশ ভবন উদ্বোধন করবেন।

ওই অনুষ্ঠানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যাণার্জিও যোগ দেবেন। সে সময় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলাদা বৈঠক হবে বলে আশা করা হচ্ছে।

যুগান্তর